সাদেক বাচ্চুর দাফন খিলগাঁও কবরস্থানে, নেয়া হবে না এফডিসিতে

ঢাকা, মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০,   কার্তিক ৫ ১৪২৭,   ০৩ রবিউল আউয়াল ১৪৪২

সাদেক বাচ্চুর দাফন খিলগাঁও কবরস্থানে, নেয়া হবে না এফডিসিতে

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৯ ১৪ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৫:৫০ ১৪ সেপ্টেম্বর ২০২০

সাদেক বাচ্চু

সাদেক বাচ্চু

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা সাদেক বাচ্চু করোনায় আক্রান্ত হয়ে সোমবার মারা যান। স্বাস্থ্যবিধি মেনে তাকে বাদ আসর খিলগাঁও কবরস্থানে দাফন করা হবে। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর কারণে তাকে এফডিসিতে নেয়া হবে না।

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু, পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার ও শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বিষয়টি নিশ্চিত করেছেন। 

জায়েদ খান বলেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর কারণে আমরা তার লাশ এফডিসিতে নিবো না। কারণ উনার মত গুণী অভিনেতার জানাযায় অনেক মানুষ অংশ নিতে চাইবে। তাই স্বাস্থ্যবিধি মানতে যাতে মানুষের ভিড় না হয়, তাই এ সিদ্ধান্ত।

লাশ কোথায় দাফন হবে? এ বিষয়ে অভিনেতা শিবা শানু জানান, করোনায় মারা যাওয়া উনার লাশ স্বাস্থ্যবিধি মেনে আঞ্জুমান মুফিদুল ইসলামের সদস্যরা বাদ আসর জানাজাসহ অন্যান্য নিয়ম কানুন পালন শেষে দাফন করবেন।

সাদেক বাচ্চু তার পাঁচ দশকের ক্যারিয়ারে মঞ্চ, বেতার, টেলিভিশন ও সিনেমায় সমানভাবে কাজ করেছেন। নব্বইয়ের দশকে পরিচালক এহতেশামের ‘চাঁদনী’ ছবিতে অভিনয় করে পরিচিতি পান তিনি। রেডিও বা টেলিভিশনের আগে তিনি অভিনয় শুরু করেন মঞ্চে। তার নাট্যদলের নাম মতিঝিল থিয়েটার; এমনকি এখনো তিনি দলটির সভাপতি। এখনো নাটক লেখেন, নির্দেশনা দেন। চলতি বছর বইমেলার মুক্তমঞ্চে নাটক নিয়ে ওঠে তাদের দলটি।

মহিলা সমিতির মঞ্চে এক নাটকে সাদেক বাচ্চুর অভিনয় দেখে তাকে বিটিভিতে ডেকে নেন প্রযোজক আবদুল্লাহ ইউসুফ ইমাম। ১৯৭৪ সালে বিটিভিতে তিনি অভিনয় করেন ‘প্রথম অঙ্গীকার’ নাটকে। এখন পর্যন্ত তার অভিনীত নাটকের সংখ্যা হাজারের বেশি। প্রথম অভিনীত সিনেমা শহীদুল আমিন পরিচালিত ‘রামের সুমতি’।

বহুমাত্রিক এই অভিনেতার উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘জজ ব্যারিস্টার পুলিশ কমিশনার’, ‘জীবননদীর তীরে’, ‘জোর করে ভালোবাসা হয় না’, ‘তোমার মাঝে আমি’, ‘ঢাকা টু বোম্বে’, ‘ভালোবাসা জিন্দাবাদ’, ‘এক জবান’, ‘আমার স্বপ্ন আমার সংসার’, ‘মন বসে না পড়ার টেবিলে’, ‘বধূবরণ’, ‘ময়দান’, ‘আমার প্রাণের স্বামী’, ‘আনন্দ অশ্রু’, ‘প্রিয়জন’, ‘সুজন সখী’ প্রভৃতি।

২০১৮ সালে ‘একটি সিনেমার গল্প’ ছবিতে অভিনয়ের জন্য জীবনের একমাত্র ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ পান সাদেক বাচ্চু।

ডেইলি বাংলাদেশ/টিএএস