Alexa সাত কলেজের সার্ভার ডাউন, চরম ভোগান্তিতে শিক্ষার্থীরা

ঢাকা, শুক্রবার   ০৬ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২১ ১৪২৬,   ০৮ রবিউস সানি ১৪৪১

সাত কলেজের সার্ভার ডাউন, চরম ভোগান্তিতে শিক্ষার্থীরা

সাঈদুর রহমান তানভীর, ঢাকা কলেজ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৫ ২০ অক্টোবর ২০১৯   আপডেট: ১৬:১৮ ২০ অক্টোবর ২০১৯

ছবিঃ ডেইলি বাংলাদেশ

ছবিঃ ডেইলি বাংলাদেশ

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের অনলাইন ফরম পূরণ করতে এসে সার্ভার ডাউনের কারণে ভোগান্তি পড়েছেন সাত কলেজের শিক্ষার্থীরা। ২০১৯ সালের স্নাতক ২য় বর্ষ ও ২০১৮ সালের স্নাতক ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা এ ভোগান্তিতে পড়েন। এতে শিক্ষার্থীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এর আগে, স্নাতক ২য় বর্ষের ফরম পূরণ চলতি মাসের ৯ তারিখ এবং স্নাতক ৪র্থ বর্ষের ফরম পূরণ চলতি মাসের ১০ তারিখ শুরু হলেও সার্ভার ডাউন থাকায় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও ফরম পূরণ করতে পারেনি বেশিরভাগ শিক্ষার্থী। 

শিক্ষার্থীরা বলছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের খামখেয়ালিপনার কারণে এমন ভোগান্তিতে পড়তে হচ্ছে তাদের।

ঢাকা কলেজের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ও সাত কলেজের আন্দোলন সমন্বয়ক আবু বকর বলেন, সার্ভারে সমস্যা থাকায় বার বার চেষ্টা করেও শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারছে না। দিনে রাতে অধিকাংশ সময় সার্ভার ডাউন থাকে।  শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবে দক্ষ জনবল নিয়োগ দিয়ে দ্রুত এই সমস্যা সমাধানের দাবি জানাচ্ছি।

ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী নাঈমা আক্তার মিতু বলেন, বাসায় বসে কয়েকদিন চেষ্টা করেও ফরম পূরণ করতে পারিনি। সাইবার ক্যাফেতে গিয়েও ঘণ্টার পর ঘণ্টা বসে থেকে ফরম পূরণ করা যাচ্ছে না। মাঝেমধ্যে ওয়েবসাইটে প্রবেশ করা গেলেও এক শিক্ষার্থীর জায়গায় অন্য শিক্ষার্থীদের ইনফরমেশন দেখাচ্ছে। ফরম পূরণের শুরুর দিন থেকেই সার্ভারে সমস্যা থাকার কারণে ভোগান্তিতে পড়েছেন সাত কলেজের শিক্ষার্থীরা।

এদিকে আজ সাত কলেজের শিক্ষার্থীদের জন্য মোবাইল অ্যাপ চালু করা হলেও শিক্ষার্থীদের অভিযোগ অ্যাপসে প্রবেশই করা যাচ্ছে না। বারবার চেষ্টা করেও লগইন করা যাচ্ছে না।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ বলেন, শিক্ষার্থীদের ফরম পূরণের সমস্যার কথা আমরা জেনেছি। এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অফিসে আমার কথা হয়েছে। ফরম পূরণের সময়সূচি বাড়িয়ে দেবে তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহলুল হক চৌধুরীর সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ডেইলি বাংলাদেশকে বলেন, সার্ভারে সমস্যা সমাধানের কাজ চলতেছে। আজকে বিকেলের মধ্যে সমস্যার সমাধান হয়ে যাবে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজ হলো,  ঢাকা কলেজ,  ইডেন মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ,  সরকারি তিতুমীর কলেজ, বদরুন্নেসা মহিলা কলেজ,  কবি নজরুল সরকারি কলেজ ও সোহরাওয়ার্দী কলেজ।

ডেইলি বাংলাদেশ/জেডএম