সাতরঙা বিরিয়ানি খেলেও বাড়বে না ওজন!

ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

সাতরঙা বিরিয়ানি খেলেও বাড়বে না ওজন!

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫২ ৩ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এমন মানুষ বোধ হয় খুব কমই আছেন, যে বিরিয়ানি পছন্দ করেন না! অনেক ধরণের বিরিয়ানি তো খেয়েছেন, এবার তবে স্বাদ নিন সাতরঙা বিরিয়ানির। অসাধারণ স্বাদের সাতরঙা বিরিয়ানির স্বাদ বাড়িতেই পেতে জেনে নিন রেসিপি-

উপকরণ: বাসমতি চাল দেড় কাপ, (গাজর, মটরশুটি, ক্যাপসিকাম, ব্রোকলি, শিম, বিটরুট, মিষ্টি কুমড়া) টুকরা করে নেয়া ২ কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, টকদই আধা কাপ, এলাচ ৩ টি, দারুচিনি ২ টুকরা, স্টার অ্যানিস ১ টি, পুদিনা পাতা ১০ থেকে ১২ টি, কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ, পেস্তা বাদাম বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা ২ টেবিল চামচ, জর্দ্দার রং আধা চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, কেওড়া জল ২ চা চামচ, লবণ স্বাদ মতো, ঘি ৪ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ।                

প্রণালী: চুলায় প্যান বসিয়ে পানিয়ে এলাচ, দারুচিনি, স্টার অ্যানিস দিয়ে ফুটিয়ে নিন। পানি ফুটে উঠলে বাসমতী চাল দিয়ে ৮০ শতাংশ রান্না করে নিন। এবার মাটির পাত্রে সমস্ত সবজি ঢেলে দিন। হলুদ গুঁড়া, দই, পেস্তা, মরিচ গুঁড়া, কেওড়া জল, জর্দ্দার রং, পুদিনা পাতা, পেঁয়াজ বেরেস্তা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার আগে থেকে রান্না করে রাখা ভাত, ভাজা পেঁয়াজ এবং গরম মশলার গুঁড়া উপরে দিয়ে দিন। পাত্রটি চুলার অল্প আঁচে ভালোভাবে ঢেকে রান্না করুন। নামিয়ে সাবধানে একপাশ থেকে উঠিয়ে পরিবেশন করুন। সাতরঙা এই বিরিয়ানির স্বাদ আর গন্ধে মন ভুলান প্রিয়জনের।  

ডেইলি বাংলাদেশ/জেএমএস