Alexa সাতক্ষীরায় লবণকাণ্ডে ২২ জনের দণ্ড

ঢাকা, রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৩ ১৪২৬,   ১০ রবিউস সানি ১৪৪১

সাতক্ষীরায় লবণকাণ্ডে ২২ জনের দণ্ড

সাতক্ষীরা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:২৬ ২০ নভেম্বর ২০১৯  

ছবি : ডেইলি বাংলাদেশ

ছবি : ডেইলি বাংলাদেশ

সাতক্ষীরায় লবণের কৃত্রিম সংকট সৃষ্টি দেখিয়ে বেশি দামে বিক্রি ও মজুদের অপরাধে ২৫ জনকে আটক করেছে পুলিশ। এর মধ্যে ছয়জনকে জেল ও ১৬ জনকে ৭১ হাজার ৫০০ টাকা অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার রাতে শহরের পুরাতন সাতক্ষীরা, সুলতানপুর বড়বাজার, মিল বাজার ও সদর উপজেলার ব্রহ্মরাজপুর বাজার, তালা উপজেলার পাটকেলঘাটা বাজার, মির্জাপুর বাজার, কুমিরা বাজার ও দেবহাটা উপজেলার বহেরা বাজার থেকে তাদেরকে আটক করে অর্থদণ্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়।

নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে লবণ বিক্রির অভিযোগে সাতক্ষীরা সদর উপজেলার বিভিন্ন অঞ্চলে অভিযান চালিয়ে আটজনকে আটক করা হয়। তাদের মধ্যে ব্রহ্মরাজপুর উমরা পাড়া এলাকার ইমাম হোসেন, মেহেদি হাসান, ইয়াছিন মোড়ল, পুরাতন সাতক্ষীরার অকার, মোস্তাফিজুরহমান ও মিজানুর রহমানসহ পাঁচজনকে ভ্রাম্যমাণ আদালতে এক মাসের সাজা দেয়। বাকিদেরকে ২৩ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। 

রাত ৯ টার দিকে ভ্রাম্যমাণ আদালতের বিচারক সদরের ইউএনও দেবাশীষ চৌধুরী ও সদর ভূমি কর্মকর্তা আসাদুজ্জামান এ দণ্ড দেন।

এদিকে তালা উপজেলার মির্জাপুর বাজার ও পাটকেলঘাটা বাজারে লবণের কৃত্রিম সংকট সৃষ্টি দেখিয়ে বেশি দামে বিক্রি এবং মজুদের উদ্দেশ্যে ক্রয়ের অপরাধে ১০ জনকে আটক করে ভ্রাম্যমাণ আদালত। 

এর মধ্যে মজুদের উদ্দেশ্যে ১০০ প্যাকেট লবণ ক্রয়ের অপরাধে শাকদাহ পিএস দাখিল মাদরাসার শিক্ষক বাবলু হোসেনকে ১০ দিনের জেল দেয়া হয়। 

এছাড়া অতিরিক্ত দামে লবণ বিক্রির অভিযোগে পাটকেলঘাটা বাজারের দোকানদার অমলসাধুকে পাঁচ হাজার টাকা, লতিফ কারিগরকে পাঁচ হাজার টাকা, প্রকাশ সাধুকে দুই হাজার, বিকাশ সাধুকে পাঁচ হাজার, মির্জাপুর বাজারের রাজিব ঘোষকে পাঁচ হাজার ও অরুণ সাধুকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। 

এছাড়া মজুদের উদ্দেশ্যে অতিরিক্ত লবণ ক্রয়ের অপরাধে কুমিরা বাজারের ফারুক হোসেনকে এক হাজার ও আবুল হোসেনকে ১০ হাজার এবং পাটকেলঘাটা বাজারের শেখ খোরশেদুর রহমানকে পাঁচ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। 

রাত ১০টার দিকে ভ্রাম্যমাণ আদালতের বিচারক তালা উপজেলার সহকারী কমিশনার(ভূমি) খন্দকার রবিউল ইসলাম এ দণ্ড দেন। 

এ সময় পাটকেলঘাটা থানার ওসি বিল্লাহ হোসেন উপস্থিত ছিলেন।

অপরদিকে একই অপরাধে দেবহাটা থানা পুলিশ বহেরা বাজারে অভিযান চালিয়ে আক্তারুজ্জামান, রাফিকুল ইসলাম ও ইব্রাহিম নামে তিনজনকে আটক করে।

এদিকে সাতক্ষীরা জেলায় লবণের দাম বেড়ে যাওয়ার গুজব ছড়ানোর কারণে বিকেল থেকে রাত ৯টা পর্যন্ত ক্রেতাদের উপচে পড়া ভিড় দেখা যায় শহরের সুলতানপুর বড়বাজারসহ বিভিন্ন উপজেলা সদরসহ গ্রাম-গঞ্জের বিভিন্ন ছোট বড় মুদির দোকানে।

এ ঘটনার পর রাতে মাঠে নামেন ডিসি এস এম মোস্তফা কামাল। তিনি নিজেই মাইক হাতে নিয়ে গুজবে কান না দেয়ার জন্য আহ্বান জানান শহরবাসীকে। একইভাবে জেলা পুলিশের ফেসবুক পেজ থেকে লবণের সংকট নিয়ে গুজবে কান না দেয়ার জন্য সাতক্ষীরাবাসীকে আহ্বান জানান এসপি মুস্তাফিজুর রহমান।

ডেইলি বাংলাদেশ/জেএইচ