সাজা বাড়ল পার্ক গিউনের

ঢাকা, শুক্রবার   ২১ জুন ২০১৯,   আষাঢ় ৭ ১৪২৬,   ১৬ শাওয়াল ১৪৪০

সাজা বাড়ল পার্ক গিউনের

 প্রকাশিত: ১৬:৪১ ২০ জুলাই ২০১৮   আপডেট: ১৬:৪১ ২০ জুলাই ২০১৮

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন-হাইকে আরো ৮ বছরের কারাদণ্ড বাড়িয়েছে দেশটির আদালত। সরকারি তহবিল ক্ষতিগ্রস্ত করা। ২০১৬ সালের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে পার্কের অপরাধ প্রমাণিত হওয়ায় তার সাজার মেয়াদ বাড়ল।

শুক্রবার পার্ক গিউনের বিরুদ্ধে সাজা আরো ৮বছর বাড়ায় আদালত।
 
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা খবর দিয়েছে, রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার তহবিলের ক্ষতিসাধন ও ২০১৬ সালের পার্লামেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করার দায়ে তাকে এই কারাদণ্ড দেয়া হয়।

সিওল সেন্ট্রাল কোর্টের শুনানিতে বলা হয়, পৃথক দুর্নীতি মামলার অভিযোগে অভিযুক্ত হওয়ায় এর আগেই ২৪ বছরের কারাদণ্ড দেয়া হয় পার্ককে। ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির দায়ে তার বিরুদ্ধে আনা ১৮টি অভিযোগের মধ্যে ১৬টিতেই তিনি দোষী সাব্যস্ত হয়েছে। বর্তমানে তিনি কারাভোগ করছেন।

বিচারক সিওং চ্যাং-হো বলেন, অভিযুক্ত পার্ক এনআইএসের প্রধান কর্মকর্তার কাছ থেকে তিন বছরে ২.৯১ মিলিয়ন ডলার নিয়েছেন। এই অপরাধের মাধ্যমে তিনি রাষ্ট্রীয় কোষাগারের বিশেষ ক্ষতি করেছেন।

আদালত জানায়, তিন সাবেক এনআইএস প্রধান বলেছেন তারা পার্কের নির্দেশে তাকে তহবিল থেকে অর্থ প্রদান করেন। আদালতে শুনানি চলার সময় ‘অসহযোগিতা’ করার জন্য পার্ককে তিরস্কার করেন বিচারক।

তৎকালীন ক্ষমতাসীন সেনুরি পার্টির প্রার্থী বাছাইয়ের প্রক্রিয়াতে হস্তক্ষেপের দায়েও অভিযুক্ত হন পার্ক।

আগে ঘুষ গ্রহণ ও ক্ষমতার অপব্যবহারের দায়ে পার্ককে ২৪ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। অর্থাৎ এখন তার মোট সাজা হলো ৩২ বছর। ৬৬ বছর বয়সী পার্ক বরাবরই তার বিরুদ্ধে সব অভিযোগ অস্বীকার করে আসছেন।

ডেইলি বাংলাদেশ/এমআরকে