Alexa সাকিববিহীন বঙ্গবন্ধু বিপিএলের লোগো ও ট্রফি উন্মোচন!

ঢাকা, শুক্রবার   ০৬ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২২ ১৪২৬,   ০৯ রবিউস সানি ১৪৪১

সাকিববিহীন বঙ্গবন্ধু বিপিএলের লোগো ও ট্রফি উন্মোচন!

এস আই রাসেল ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫২ ১৭ নভেম্বর ২০১৯   আপডেট: ১৬:১১ ১৭ নভেম্বর ২০১৯

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

প্রথম বারের মত আয়োজিত হতে যাচ্ছে বিপিএলের বিশেষ আসর। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ৭ম আসরে মাঠে গড়াবে ‘বঙ্গবন্ধু বিপিএল’ নামে। তবে বিপিলের বিশেষ আসরে থাকছেন না টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান।  তাকে ছাড়াই অনুষ্ঠিত হতে গেল বঙ্গবন্ধু বিপিলের লোগো ও ট্রফি উন্মোচন।

ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার বিষয়টি গোপন করায় দুই বছরের জন্য (এক বছর স্থগিত নিষেধাজ্ঞা) নিষিদ্ধ হয়েছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। শুধু নিষিদ্ধই নয়, তাকে সরিয়ে দেয়া হয়েছে আইসিসি র‍্যাংকিং থেকেও।

শনিবার সন্ধ্যায় রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বঙ্গবন্ধু বিপিএলের লোগো উন্মোচচিত হলো। বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনসহ বোর্ডের অন্য পরিচালকরা উপস্থিত ছিলেন উদ্বোধনী অনুষ্ঠানে। তবে এখানে ছিলেন না নির্বাসিত অধিনায়ক সাকিব আল হাসান।

রোববার রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে সন্ধ্যা ছয়টায় অনুষ্ঠিত হবে ‘বঙ্গবন্ধু বিপিএল’ এর প্লেয়ার্স ড্রাফট।  টুর্নামেন্টে অংশ নেয়া সাতটি দল তাদের পছন্দের খেলোয়াড়দের নিয়ে দল সাজাবে।

২০১২ সালে বাংলাদেশে যাত্রা করে টি-টোয়েন্টি ফরম্যাটের এ প্রিমিয়ারলিগটি। যা এখন জনপ্রিয়তায় ঘরোয়া লিগের শীর্ষে। 

প্রথম আসরেই খুলনা রয়েল বেঙ্গলের হয়ে জিতে নেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের ট্রফি। পরের আসরে ঢাকা গ্লাডিওটার্স দলের অধিনায়কের দায়িত্ব পান।  দলকে চ্যাম্পিয়নও করেন।  আর এবারো জিতে নেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের ট্রফি।  সর্বশেষ আসরে ঢাকা ডায়নামাইটসের নেতৃত্ব দিয়েছিলেন এই বিশ্বসেরা অলরাউন্ডার।  গত আসরে তার দল ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে ৭ উইকেটে পরাজিত হয়েছিল। তার দল চ্যাম্পিয়ন না হলেও টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছিল সাকিবের হাতে।

বিপিএলে তিনবারের টুর্নামেন্ট সেরা খেলোয়াড় থাকছেন না এবারের আসরে। এতে দর্শক প্রিয়তা কিছুটা হারাতে পারে বিপিএল।
তবে ক্রিকেট বিশ্লেষকদের মতে, যেহেতু বিপিএলে আন্তর্জাতিক মানের খেলোয়াড়রা অংশগ্রহণ করে থাকেন সেহেতু এর জনপ্রিয়তা নিয়ে শঙ্কার কোনো কারণ নেই।

তবে সাকিবকে মিস করবেন ক্রিকেট ভক্তরা। তার বিকল্প এখনো বাংলাদেশ দলে কল্পনা করা সম্ভব নয়। সাকিবের না থাকাটা তার ভক্তদের কাছে খুবই কষ্টের বিষয় হয়ে থাকবে।

কিছুদিন আগেও দল বদল নিয়ে আলোচনায় ছিলেন সাকিব আল হাসান। ঢাকা ডায়নামাইটস ছেড়ে রংপুর রাইডার্সের সাথে যোগ দিয়েছিলেন টাইগার অলরাউন্ডার। তবে, বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল।

বিপিএলের ছয়টি আসরেই সাকিব বল, ব্যাট এবং ফিল্ডিং তিনটি বিভাগেই দাপট দেখিয়েছেন। বলা চলে ক্রিকেটের ‘ফুল প্যাকেজ’ সাকিবের পারফরম্যান্স মিস করতে যাচ্ছে এবারে বিশেষ বিপিএলে।

বিসিবি বস নাজমুল হাসান পাপন বলেছেন, বিপিএলের ইতিহাসে এবার সবচেয়ে বড় উদ্বোধনী অনুষ্ঠান হবে।  ৮ ডিসেম্বর সপ্তম আসরের উদ্বোধন প্রধানমন্ত্রী নিজে করবেন বলে জানিয়েছেন তিনি। ১১ ডিসেম্বর থেকে এবারের বিপিলের মাঠের লড়াই শুরু হবে।

বিপিএলের বিশেষ আসরে অংশ নেয়া দলগুলো যেমন যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন, প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্স, রাজশাহী রয়্যালস, রংপুর রেঞ্জার্স, সিলেট থান্ডার, কুমিল্লা ওয়ারিয়র্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

১৮১ জন দেশি ক্রিকেটার ও ৪৩৯ জন বিদেশি ক্রিকেটার নিয়ে অনুষ্ঠিত হেব প্লেয়ার্স ড্রাফট।  দেশি ক্রিকেটারদের ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ‘বিদেশি ক্রিকেটারদের জন্য পাঁচটি ক্যাটাগরি করা হয়েছে। 

বিদেশি ক্রিকেটারদের তালিকায় সর্বোচ্চ সংখ্যক ক্রিকেটার হলেন ইংল্যান্ডের। ইউরোপের এই দেশ থেকে তালিকায় আছেন ৯৫ জন ক্রিকেটার। দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক ৮৯ জন ক্রিকেটার আছেন পাকিস্তান থেকে। ভারত থেকে আছেন তিনজন ক্রিকেটার।

ডেইলি বাংলাদেশ/আরএস