Alexa সাউথ বাংলা ব্যাংকের বার্ষিক শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

ঢাকা, সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১১ ১৪২৬,   ২৯ জমাদিউস সানি ১৪৪১

Akash

সাউথ বাংলা ব্যাংকের বার্ষিক শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৩ ২৫ জানুয়ারি ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সাউথ বাংলা ব্যাংকের বার্ষিক শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার রাজধানীর ফারস্ হোটেলে এ সম্মেলনের উদ্বোধন করেন ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন। 

ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. গোলাম ফারুকের সভাপতিত্বে সম্মেলনে উপস্থিত ছিলেন- ব্যাংকের স্বতন্ত্র পরিচালক ড. সৈয়দ হাফিজুর রহমান, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা জালাল উদ্দিন আহমেদ, উপব্যবস্থাপনা পরিচালক মো. মামুনুর রশিদ মোল্লা, মোহাম্মদ সেলিম চৌধুরী, শফিউদ্দিন আহমেদ, মো. কামাল উদ্দিন, মো. আলতাফ হোসেন ভুঁইয়াসহ বিভাগীয় প্রধান ও ঢাকার শাখা ব্যবস্থাপকরা।

সম্মেলনে জানানো হয়, এসবিএসি ব্যাংকের ২০১৯ সাল শেষে আমানতের পরিমাণ দাঁড়িয়েছে সাত হাজার ১৫৩ কোটি টাকা। যা আগের বছর শেষে ছিল পাঁচ হাজার ৯৩০ কোটি টাকা। আর ঋণের পরিমাণ দাঁড়িয়েছে পাঁচ হাজার ৬০০ কোটি টাকা; যা ২০১৮ সাল শেষে ছিল পাঁচ হাজার ২৫ কোটি টাকা। 

এছাড়া ২০১৯ সাল শেষে পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ২২৮ কোটি টাকা। এর আগের বছরে ব্যাংকের মুনাফা ছিল ২০৩ কোটি টাকা। সে হিসাবে ২০১৯ সালে ব্যাংকের মুনাফা বেড়েছে ২৫ কোটি টাকা বা ১২ শতাংশ।

এস এম আমজাদ হোসেন বলেন,  প্রধানমন্ত্রীর নির্দেশনায় আগামী এপ্রিল থেকে ব্যাংকগুলোকে ঋণের সুদহার ৯ শতাংশে নামিয়ে আনতে হবে। যেজন্য ব্যাংকগুলোকে নতুন কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে। ব্যাংক ব্যবস্থাপনা কর্তৃপক্ষ কয়েকটি খাতকে এর আওতার বাইরে রাখার অনুরোধ করেছিলেন। কিন্তু ক্রেডিট কার্ড ব্যতীত অন্যকোনো খাতে তা করার সম্ভাবনা নেই। এ অবস্থায় ব্যাংকগুলোকে কমিশন ভিত্তিক ব্যাংকিংয়ে জোরদার করার পাশাপাশি ব্যবস্থাপনা ব্যয় কমানোর ওপর বিশেষভাবে নজর দিতে হবে। 

তিনি বলেন, অ্যাসেট কোয়ালিটি ভালো না হলে কোনো ব্যাংক উন্নতি করতে পারে না। সে জন্য শাখা ব্যবস্থাপকদের অ্যাসেট মূল্যায়নে আরো সতর্ক থাকতে হবে।

ডেইলি বাংলাদেশ/এসএস/এসআই