সাইকেল চালালেই ক্যান্সার ও হৃদরোগ থেকে মুক্তি

ঢাকা, শুক্রবার   ১০ এপ্রিল ২০২০,   চৈত্র ২৭ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪১

Akash

সাইকেল চালালেই ক্যান্সার ও হৃদরোগ থেকে মুক্তি

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৪২ ১৮ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্ব জুড়েই এখন ক্যান্সারের মরণ থাবা প্রভাব বিস্তার করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর প্রতিবেদন অনুসারে, বর্তমান বিশ্বে প্রতি ৮ জনের মধ্যে অন্তত একজন ক্যান্সারে আক্রান্ত। পাশাপাশি হৃদরোগের ঝুঁকিও বাড়ছে। 

তবে আপনি যদি ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমাতে চান তাহলে প্রতিদিন সাইকেল চালান। ব্রিটিশ গবেষকদের দাবি, নিয়মিত সাইকেল চালালে ক্যান্সার ও হৃদরোগের আশঙ্কা অনেকটাই কমে যাবে।

স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব গ্লাসগোর গবেষকরা প্রায় আড়াই লাখ মানুষের উপর পাঁচ বছর ধরে একটি গবেষণা করেন। এতে দেখা যায়, নিয়মিত সাইকেল ব্যবহারে যাতায়াত করলে ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমবে। 

নিয়মিত সাইকেল চালালে ৪৫ শতাংশ পর্যন্ত ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। অন্যদিকে, হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে ৪৬ শতাংশ। গবেষণা চলাকালীন দুই হাজার জনের মৃত্যুও হয়।

এই গবেষণা থেকে আরো জানা যায়, ব্যক্তিগত গাড়িতে না চড়ে কর্মস্থলে যদি হেঁটে যাওয়া যায় তাহলে এসব কঠিন রোগ থেকে নিস্তার মিলবে। অনেকটাই ঝুঁকি কমবে এই রোগগুলো থেকে। তবে সাইকেল চালিয়ে যে ফল পাওয়া যায় তা হাঁটলে মিলবে না। কারণ কেউই বেশিক্ষণ হাঁটতে পারেনা। 

ডেইলি বাংলাদেশ/জেএমএস