Alexa সাংবাদিকদের জাপার সতর্কতা

ঢাকা, বুধবার   ১৬ অক্টোবর ২০১৯,   কার্তিক ১ ১৪২৬,   ১৬ সফর ১৪৪১

Akash

সাংবাদিকদের জাপার সতর্কতা

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২২:০৩ ১ ডিসেম্বর ২০১৮   আপডেট: ২৩:৪০ ১ ডিসেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

একাদশ সংসদ নির্বাচনে মনোনয়ন বাণিজ্যের অভিযোগ ও সারাদেশে নেতাকর্মীদের বিক্ষোভ প্রসঙ্গে গণমাধ্যমে প্রকাশিত সংবাদকে ভিত্তিহীন দাবি করেছে জাতীয় পার্টি। 

শনিবার বিকেলে জাপা চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি এরশাদের ডেপুটি প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ দাবি করা হয়। 

এতে সাংবাদিকদের সতর্ক করতে পার্টির তরফ থেকে অনুরোধ জানিয়ে বলা হয়েছে, জাতীয় পার্টির শীর্ষ নেতাদের হেয় প্রতিপন্ন করতে কিছু সংখ্যক গণমাধ্যম উদ্দেশ্য প্রনোদিত হয়ে তথ্যহীন সংবাদ পরিবেশন করছে। এতে পার্টির নেতাকর্মীদের মাঝে এক ধরনের ভুল বোঝাবুঝি হচ্ছে। সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে। তাই সাংবাদিকদের সংবাদ প্রকাশ, প্রচার ও সম্প্রচারের পূর্বেই তথ্য নিশ্চিত হতে অনুরোধ করা যাচ্ছে। 

আরো উল্লেখ করা হয়, পার্টির ভাইস চেয়ারম্যান ও সাবেক এমপি শওকত চৌধুরীর বরাত দিয়ে সংবাদ পরিবেশেনের কারণে সৈয়দপুর থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। এছাড়া নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলন করে শওকত চৌধুরী দাবি করেছেন, একটি অসৎ উদ্দেশ্য থেকেই তার বরাত দিয়ে মিথ্যে সংবাদ পরিবেশন করা হয়েছে।

এদিকে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুক্রবার কয়েকটি দৈনিক পত্রিকা সংবাদের শিরোনাম করেছে জাতীয় পার্টি অফিসে তালা। কিন্তু সংবাদের ভেতরে উল্লেখ ছিলো না কে বা কারা তালা ঝুলিয়েছে। প্রকৃত পক্ষে জাতীয় পার্টি অফিসে কেউই তালা ঝুলিয়ে দেয়নি। আবার পার্টি অফিসে ভাংচুড় বা পার্টি মহাসচিব অবরুদ্ধ এ ধরনের সংবাদ একেবারেই মনগড়া। আবার ঘটনার সময়ে যারা বিভিন্ন এলাকায় মনোনয়ন পত্র দাখিল করেছে, তাদের বরাত দিয়েও সংবাদ এসেছে কোনো কোনো গণমাধ্যমে। যা একেবারেই দুঃখজনক।

যদিও সম্প্রতি পার্টির শীর্ষ কয়েকজন নেতার বিরুদ্ধে মনোনয়ন বাণিজ্যের অভিযোগ ওঠে। এসব অভিযোগের কারণে পার্টির তৃণমূল থেকে শুরু করে কেন্দ্রীয় অনেক নেতাকর্মী ক্ষুব্ধ হয়ে সারাদেশে ঝাড়ু মিছিলও করেছেন। এরই ধারাবাহিকতায় সংবাদ মাধ্যমগুলো অভিযোগকারীদের দেয়া তথ্য ও বক্তব্য সংবাদে পরিবেশন করে।

নীলফামারী-৪ আসনে পার্টির সাবেক মহাসচিব জিয়া উদ্দিন বাবলুর মনোনয়নে গুঞ্জন উঠলে সেখানে এর বিরোধীতা করে মানববন্ধন হয়। এমনকি সাবেক এমপি শওকত চৌধুরী মনোনয়নে দুর্নীতি হয়েছে বলে জাপা চেয়ারম্যানের অফিসে হট্টগোল ও ক্ষোভ প্রকাশ করেন। 

চেয়ারম্যানের উপদেষ্টা কাজী মো: মামুনুর রশিদ। ব্রাক্ষনবাড়িয়া-০৫ আসনে পার্টি মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। তার বরাত দিয়ে মিথ্যে সংবাদ পরিবেশনের প্রতিবাদ করেছেন তিনি। কাজী মামুন জানান, দলের মধ্যে বিভ্রান্তি সৃষ্টির উদ্দেশ্যেই মিথ্যে ও উদ্দেশ্যমূলক সংবাদ পরিবেশন করা হয়েছে।

পার্টির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ইকবাল হোসেন রাজু জানিয়েছেন, তার বরাত দিয়ে কয়েকটি গণমাধ্যমে মিথ্যে, বানোয়াট এবং উদ্দেশ্য প্রনোদিত হয়ে সংবাদ পরিবেশন করা হয়েছে। অধ্যাপক রাজু জানান, কোনো গণমাধ্যমের কর্মীর সঙ্গে তার কথা হয়নি।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, পার্টির প্রেসিডিয়াম সদস্য শফিকুল ইসলাম সেন্টু পদত্যাগ করেছেন, এমন গুজবও গণমাধ্যম কর্মীদের মাঝে ছড়িয়েছে কুচক্রি মহল। এ প্রসঙ্গে সেন্টু বলেন, জাপায় ছিলাম, আছি এবং থাকবো। তিনি বলেন, যারা মিথ্যে অপবাদ দিয়ে পার্টির মহাসচিবসহ শীর্ষ নেতাদের হেও প্রতিপন্ন করতে চায়, তারা জঘন্য কাজ করছে।

অপরদিকে গেল ২৯ নভেম্বর জাপা চেয়ারম্যানের বনানীর কার্যালয়ে পার্টির প্রেসিডিয়াম সদস্য শফিকুল ইসলাম সেন্টু তার কর্মীদের নিয়ে বিক্ষোভ করেন। এসময় কিছু আসবাবপত্র ও পানির বোতলসহ বিভিন্ন জিনিস ভাংচুর করে। এতে অফিসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অফিসে তালা লাগিয়ে অফিসকর্মীদের সরে যাওয়ার বিষয়টিও অস্বীকার করা হয়েছে বিজ্ঞপ্তিতে। তালা লাগানো এবং পুলিশের উপস্থিতির যথেষ্ট তথ্য সংবাদ মাধ্যমগুলোর কাছে রয়েছে।  

এদিকে রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনে শাহাবুদ্দিন বাচ্চুকে মহাজোটের প্রার্থী না করায় ২৫ হাজার নেতাকর্মীর পার্টি ছাড়ার আল্টিমেটাম দিয়েছে জেলা জাপা। শনিবার দুপুরে নগরের সিটি বাইপাস মোড়ে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ আল্টিমেটাম দেন তারা। এতে লিখিত বক্তব্য পড়েন মহানগর জাতীয় পার্টির সহ-সাধারণ সম্পাদক সালাউদ্দিন মিন্টু।

এ বিষয়ে পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার বলেছেন, গণমাধ্যম কর্মীরা যেন, মিথ্যে, বানোয়াট ও উদ্দেশ্য প্রনোদিত তথ্যে  বিভ্রান্ত না হন। তিনি বলেন, মনোনয়ন বঞ্চিত হয়ে কেউ কেউ মিথ্যে ও ভিত্তিহীন অভিযোগ তুলেছেন। যার সঙ্গে সত্যের কোনো মিল নেই। মহাসচিব বলেন, যারা জাতীয় পার্টিকে বিতর্কিত করতে অপচেষ্টা চালাচ্ছেন, তারা সফল হবে না।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন নগর জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম, সরদার জুয়েল, যুব সংহতির সভাপতি ওয়াশিউর রহমান দোলন, সাধারণ সম্পাদক এসারুল ইসলাম, ছাত্র সমাজের সভাপতি হাবিবুর রহমান হাবিব, গোদাগাড়ী উপজেলার সভাপতি বরজাহান আলী পিন্টু, তানোর সভাপতি সামসুদ্দিন মণ্ডল, চারঘাটের সভাপতি আজিবার রহমান, সাধারণ সম্পাদক রায়হান আলী, পবার আহ্বায়ক মওলানা ইয়াকুব আলী প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/এসরা/টিআরএইচ/জেডআর/আরএ