.ঢাকা, বুধবার   ২০ মার্চ ২০১৯,   চৈত্র ৬ ১৪২৫,   ১৩ রজব ১৪৪০

সহিংসতা বন্ধে ‘পিইউআইসি’কে সক্রিয় হতে স্পিকারের আহবান

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:০৪ ১৪ মার্চ ২০১৯   আপডেট: ২২:০৬ ১৪ মার্চ ২০১৯

ছবি: বাসস

ছবি: বাসস

নৈতিকতা ও মূল্যবোধ সমুন্নত রাখতে পার্লামেন্টারি ইউনিয়ন অব দ্যা ওআইসি মেম্বার স্টেটস (পিইউআইসি) মুখপাত্র হিসেবে শক্তিশালী ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, আর্থ-সামাজিক উন্নয়নে পিইউআইসি অগ্রবর্তী ভূমিকা রাখবে। 

বৃহস্পতিবার মরক্কোর রাবাতে অনুষ্ঠিত পিইউআইসি’র ১৪তম সম্মেলনে এক বক্তৃতায় এসব কথা বলেন তিনি। জাতীয় সংসদের পরিচালক (গণসংযোগ-১) তারিক মাহমুদের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এ সময় স্পিকার নৈতিকতা প্রতিষ্ঠায় ও সহিংসতা বন্ধে পিইউআইসিকে সোচ্চার ও সক্রিয় হতে আহ্বান জানান। তিনি বলেন, পিইউআইসি সার্বজনীন নৈতিকতার কন্ঠস্বর হয়ে কাজ করতে পারে। ওআইসির বিবেচ্য আর্ন্তজাতিক সব বিষয়ে এ সংগঠন আরো কার্যকরভাবে সম্পৃক্ত হয়ে মুসলিম উম্মাহর আর্থ-সামাজিক উন্নয়নেও অগ্রণী ভূমিকা রাখতে পারে।

তিনি বলেন, মাদার অব হিউম্যানিটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন।  তিনি জাতিসংঘের ৭২তম অধিবেশনে রোহিঙ্গা সমস্যার সমাধানে পাঁচ দফা প্রস্তাবনা উত্থাপন করেন। এটি বাস্তবায়নের মাধ্যমে রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসন সম্ভব। 

তেহরানে ১৩-১৭ জানুয়ারি ২০১৮ অনুষ্ঠিত পিইউআইসির ১৩তম সম্মেলনে নিরীহ ও নিরস্ত্র রোহিঙ্গাদের ওপর নৃশংস সহিংসতা বন্ধে মিয়ানমারের বিরুদ্ধে সোচ্চার হওয়ায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংগঠনের ভূয়সী প্রশংসা করেন।

সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য জাতীয় সংসদের হুইপ এমপি ইকবালুর রহিম, এমপি এসএম শাহজাদা, এমপি সৈয়দা জাকিয়া নূর, এমপি মাসুদ উদ্দিন চৌধুরী প্রমুখ অংশ নেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর