সস্তায় বিমান ভ্রমণের সুযোগ

ঢাকা, সোমবার   ২৭ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৬,   ২১ রমজান ১৪৪০

Best Electronics

সস্তায় বিমান ভ্রমণের সুযোগ

ফিচার ডেস্ক

 প্রকাশিত: ১৭:১২ ৫ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৭:১২ ৫ ডিসেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অনেক সময় বাজেট ট্রাভেলারদের বিমান ভ্রমণের সুযোগ হয়ে ওঠেনা। কারণ, স্থলপথের যাত্রার মাধ্যমগুলোর তুলনায় বিমানের টিকিট বেশ দামী, তা দেশে কিংবা বিদেশে করা হোক। কিন্তু অনেক সময় খুবই সস্তায় বিমান ভ্রমণ করা যায়। কিভাবে কম খরচে বিমান ভ্রমণ করা যায় জেনে নিন টিপসগুলো-

ট্রাভেল এজেন্ট এড়িয়ে চলুন

সস্তায় বিমান ভ্রমণের প্রথম শর্ত ট্রাভেল এজেন্ট এড়িয়ে চলুন। তারা কখনোই কম দামে টিকিট দিতে পারে না। কারণ, ট্রাভেল এজেন্টরা ব্যবসায় টিকিয়ে রাখার জন্য কিছু টাকা বেশি রাখে। সবসময় চেষ্টা করুন অনলাইন বুকিং সাইটগুলো থেকে টিকিট কেনার।  কারণ, বেশি ক্রেতা আকৃষ্ট করার জন্য তারা প্রায় সময়ই তুলনামূলক কম দামে বিক্রি করে থাকে। booking.com, expedia.com, makemytrip.com ইত্যাদি সাইট থেকে ঢুঁ মেরে আসতে পারেন।

প্রক্সি ব্যবহার করুন

অনলাইনে সার্চ করতে গেলে অনেক সময় তারা কুকি রাখার পাশাপাশি আপনার আইপি এড্রেসও লগ করে রাখে। পরবর্তীতে একই আইপি থেকে সার্চ করতে গেলে বেশি মূল্য দেখিয়ে থাকে। এর জন্য আপনি ইনকগনিটো বা প্রাইভেট মোডের পাশাপাশি কোনো না কোনো প্রক্সি সার্ভিস বা ভিপিএন ব্যবহার করে আপনার অবস্থান ও আইপি লুকাতে পারেন।

কয়েক মাস আগে টিকিট কাটুন

ভ্রমণে যাওয়ার ব্যপারে আপনি যদি শতভাগ নিশ্চিত থাকেন তাহলে কয়েকমাস আগে টিকিট কেটে রাখতে পারেন। তাহলে পানির দামে টিকিট পাবার সম্ভবনা থাকে। কারণ, ফ্লাইট-এর সময় এগিয়ে আসতে শুরু করলে মূল্য বাড়তে থাকে।

শেষ মুহূর্তেও টিকিট কাটতে পারেন!

অনেকসময় বিশেষ ফ্লাইটগুলোর সীট ফাঁকা থেকে যায়। এরকম সময়ে তারা বেশ ভালো পরিমাণ ডিসকাউন্ট ঘোষণা করে সেই সীটগুলো বিক্রি করার চেষ্টা করে। বুকিং সাইটগুলোতে প্রমোশনাল অফার নিউজলেটার এ সাবস্ক্রাইব করা থাকলে আপনি এরকম ঘটনা ঘটলে সাথে সাথে জানতে পারবেন।

ছুটির দিনগুলোতে এড়িয়ে চলুন

শুক্র, শনি, রবি-এই ৩দিন প্রায় বিশ্বের সব জায়গাতেই কমবেশি ছুটির দিনের তালিকায় পড়ে যায়। এই দিনগুলোতে ভীড় থাকে বেশি, তাই এড়িয়ে চলুন। অন্যদিকে কর্ম-দিবসগুলোতে ভিড় কম থাকে বলে সেদিনগুলোতে টিকিট বিক্রি বাড়াতে ও সীটগুলো ভরাতে এয়ারলাইন্স কোম্পানিগুলো ডিসকাউন্টে টিকিট বিক্রি করে। তবে মঙ্গলবারে সবচেয়ে সস্তায় টিকিট পাওয়া যায়।

ডেইলিবাংলাদেশ/এনকে

Best Electronics