Alexa সর্বোচ্চ ৭০ আসন ছাড়তে পারে আওয়ামী লীগ

ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ২ ১৪২৬,   ১৭ মুহররম ১৪৪১

Akash

সর্বোচ্চ ৭০ আসন ছাড়তে পারে আওয়ামী লীগ

 প্রকাশিত: ১৯:৫৮ ১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ২১:০৭ ১ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

নির্বাচন সামনে রেখে ১৪ দলীয় জোটের শরিক দলগুলোর জন্য আওয়ামী লীগ ৬৫ থেকে ৭০টি আসন ছেড়ে দেয়ার চিন্তাভাবনা করছে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শনিবার বিকেলে রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলটির সম্পাদকমণ্ডলীর জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

এ সময় আন্দোলনে ব্যর্থতার দায় নিয়ে বিএনপির সব নেতাকে পদত্যাগের আহবান জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। তিনি বলেন, এমন বিরোধী দল বাংলাদেশের ইতিহাসে আর কখনো দেখা যায়নি। তারা গত ১০ বছরে ১০ মিনিটের জন্য আন্দোলন করতে পারেনি। এ ব্যর্থতার দায় নিয়ে তাদের নেতাদের পদত্যাগ করার আহবান জানাচ্ছি।

তিনি বলেন, বিএনপির মতো ব্যর্থ দল আর কোথাও নাই। তারা সবসময় সর্বাত্মক আন্দোলনের কথা বলে। কিন্তু তারা এমন কোনো আন্দোলন করতে পারেনি যার কারণে সরকার গত দশ বছরে দুই মিনিটের জন্য অস্বস্তিতে পড়েছে। তাই আমি বলবো এ ব্যর্থতার দায় কাঁধে নিয়ে বিএনপির সব নেতাদের পদত্যাগ করা উচিত।

খালেদা জিয়ার মুক্তির জন্য বিএনপির দাবি প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, এখানে সরকারের কিছু নেই। এটা আদালতের বিষয়। লিগ্যাল ব্যাটেলে জয় লাভ করে তারা তাদের নেত্রীকে মুক্ত করে আনতে পারে। এক্ষেত্রে সরকার কোনো হস্তক্ষেপ নেবে না।

আদালতকে প্রভাবিত করার যে অভিযোগ বিএনপি নেতারা করে আসছেন সেটি প্রত্যাখ্যান করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি বলেন, যদি সরকার আদালতকে প্রভাবিত করত তাহলে এখন পর্যন্ত ৩০টি মামলায় তিনি কীভাবে জামিন পেলেন?

মওদুদ আহমেদের বক্তব্যের প্রতিক্রিয়ায় কাদের বলেন, সংবিধান সম্মত না হলেও তিনি নাকি তাদের দাবিগুলো মেনে নেয়ার আহ্বান জানিয়েছেন। ‘মওদুদ সাহেব আপনারা সংবিধানকে পেছনে সরিয়ে ক্ষমতায় এসেছিলেন। আপনাদের পক্ষেই এটা বলা সম্ভব।’ 

এ সময় বিএনপি নেতাদের বিএনপি’র প্রতি তিনটি প্রশ্ন ছুড়ে দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এ তিনটি প্রশ্নের উত্তর না দিতে পারলে বিএনপি জনগণের কাছে প্রত্যাশা করতে পারে না। প্রশ্ন তিনটি হলো (১) তারা কেন ইনডেমনিটি অর্ডিন্যান্স বাতিল করে বঙ্গবন্ধু হত্যাকারীদের বিচারের পথ রুদ্ধ করেছিল, সেই সঙ্গে এটাকে পঞ্চম সংশোধনীতে অন্তর্ভুক্ত করেছিল? (২) সম্পূর্ণ বিনামূল্যের সাবমেরিন ক্যাবল কেন তারা প্রত্যাখ্যান করেছিল? (৩) তারা কেন তাদের দলের গঠনতন্ত্র থেকে ৭ ধারা বাতিল করল, এ প্রশ্নগুলোর উত্তর জাতি জানতে চায়। 

ডেইলি বাংলাদেশ/এসআই/আরআই