সর্দিতে নাক বন্ধ? রইল মিনিটেই সমাধানের দুই কৌশল

ঢাকা, শুক্রবার   ১০ জুলাই ২০২০,   আষাঢ় ২৬ ১৪২৭,   ১৮ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

সর্দিতে নাক বন্ধ? রইল মিনিটেই সমাধানের দুই কৌশল

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫৭ ২৬ মে ২০২০  

সর্দিতে নাক বন্ধ হলে করণীয়

সর্দিতে নাক বন্ধ হলে করণীয়

ঋতু পরিবর্তনের কারণে আমাদের অনেকেরই সর্দি-জ্বরে ভুগতে হয়। তবে সব থেকে অস্বস্তিকর সমস্যা হচ্ছে সর্দিতে নাক বন্ধ হয়ে থাকা। এই বিরক্তিকর সমস্যা থেকে সহজে পরিত্রাণ পেতে অনেকেই ওষুধ সেবন করে থাকে। যা শরীরের জন্য ক্ষতিকর।

তাই আজকে এই নাক বন্ধের সমস্যা থেকে মুক্তি পেতে রইল দুটি কৌশল। এই পদ্ধতিতে নাক দ্রুতই পরিষ্কার হয়ে যাবে। চলুন তবে জেনে নেয়া যাক চটজলদি কয়েক মিনিটের মধ্যেই নাক পরিষ্কার করার দুটি পদ্ধতি-

টাং ট্যাপ

জিভের ডগা দিয়ে আপনার ওপরের পাটির দাঁতের গোড়ায় চাপ দিন। এরপর জিভ সরিয়ে নিন, আর সঙ্গে সঙ্গেই আঙ্গুল দিয়ে চাপ দিন কপালে দুই ভুরুর মাঝখানে। ২০ সেকেন্ড ধরে এই কাজটি বারবার করতে থাকুন। জিভ দিয়ে চাপ দিন এবং এর পর পরই কপালে চাপ দিন। এতে নাক বন্ধ ভাবটা কেটে যাবে। এই কাজটি করলে একটি হাড়ে নাড়া পড়ে। ফলে নাক বন্ধ হয়ে যাওয়াটা কেটে যায়।

নিঃশ্বাস বন্ধ করে থাকা

মাথা পেছনের দিকে হেলিয়ে দিন। এরপর যতক্ষণ সম্ভব নাক চেপে ধরে নিঃশ্বাস বন্ধ করে রাখুন। যখন দেখবেন আর পারছেন না, তখন নাক ছেড়ে মাথা সোজা করে বড় একটা নিঃশ্বাস নিন। নিঃশ্বাস বন্ধ করে রাখলে আমাদের শরীর বুঝতে পারে বাতাসের অভাব হচ্ছে। ফলে সে নিজে থেকেই নাক পরিষ্কার করে ফেলে।

ডেইলি বাংলাদেশ/এএ