সরিষা চাষে ঝুঁকছেন কৃষক

ঢাকা, শুক্রবার   ০৫ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২২ ১৪২৭,   ১২ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

সরিষা চাষে ঝুঁকছেন কৃষক

ফেনী প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:১৪ ১৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১০:২২ ১৫ ফেব্রুয়ারি ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সরিষা চাষে দিন দিন আগ্রহ বাড়ছে ফেনীর দাগনভূঞা উপজেলার কৃষকদের মাঝে। উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণে কাজ করেছে স্থানীয় কৃষি বিভাগ। 

এ বছর দাগনভূঞার ৭৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের সরিষার আবাদ করা হয়েছে। সরিষা চাষ করে খুশি কৃষকরা। আমন-বোরো চাষের মধ্যবর্তী সময়ে জমিতে সরিষা চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। 

এ অঞ্চলে আগে সরিষা তেমন চাষ না হলেও গত কয়েক বছর ধরে বেড়েছে সরিষা চাষ। উচ্চ ফলনশীল সরিষার বীজ, সময় কম লাগা, উৎপাদন খরচ কম এবং লাভ বেশি হওয়ায় কৃষকরা ঝুঁকছেন সরিষা চাষে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার দুই শ কৃষকের ২৬ হেক্টর, ১৫টি প্রদর্শনীর মাধ্যমে দুই হেক্টর এবং উদ্ধুদ্ধকরণের মাধ্যমে ৪৭ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে।

জায়লস্কর ইউপির দক্ষিণ নেয়াজপুরের কৃষক আবুল খায়ের জানান, গত কয়েক বছর ধরে সরিষা চাষ করে আসছেন তারা। অল্প সময়ে অধিক লাভ পাওয়ায় তারা সরিষা চাষ করছে। রোগবালাই এবং উৎপাদন খরচ খুবই কম। ফলন আশানুরুপ হয়েছে।

পূর্ব চন্দ্রপুর ইউপির কৃষক ওমর ফারুক বলেন, এক একর জমিতে সরিষা চাষ করেছি। সরিষার ফলন ভালো হয়েছে। স্থানীয় উপ-সহকারী কৃষি অফিসার সার্বিক সহযোগীতা করে যাচ্ছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. হারুন অর রশিদ বলেন, প্রণোদনা ও উদ্বুদ্ধকরণের মাধ্যমে উচ্চ ফলনশীল সরিষার নতুন নতুন উন্নত জাত উদ্ভাবনের ফলে এ অঞ্চলের কৃষকদের মাঝে দিন দিন আগ্রহ বাড়ছে সরিষা চাষের জন্য। আর সরিষা চাষে সার্বিকভাবে কৃষকদেকে সহযোগিতা করে যাচ্ছে স্থানীয় কৃষি বিভাগ।

ডেইলি বাংলাদেশ/এমকে