সরিষা চাষে কৃষকের বাড়তি আয়

ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৯ ১৪২৭,   ১৬ রবিউস সানি ১৪৪২

সরিষা চাষে কৃষকের বাড়তি আয়

দিনাজপুর প্রতিনিধি

 প্রকাশিত: ১৩:৩৫ ১০ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৩:৩৫ ১০ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

আমন ধান কাটার পর সে জমিতেই বাড়তি আবাদ হিসেবে সরিষা চাষ করে এ অঞ্চলের কৃষকরা। বোরো ধানের আবাদের আগেই সরিষা উঠে যায় ঘরে। তাই দিনাজপুরে বাড়তি ফসল হিসেবে সরিষা চাষে ঝুঁকছে চাষিরা।

ঘন কুয়াশা ও শৈত্যপ্রবাহে প্রতিকূল আবহাওয়া সত্ত্বেও এ অঞ্চলে এবার বাম্পার ফলন হয়েছে সরিষার। মাটির সুরক্ষায় চাষ হচ্ছে সরিষার। ক্ষেত থেকে মধু আহরণে অনেকটা বাড়তি আয়ের পাশাপাশি ফলন বৃদ্ধির সহায়তা পাচ্ছে কৃষক। দিনাজপুরের পথে-ঘাটে সরিষা ফুলের মৌ মৌ গন্ধ আর বিস্তৃর্ণ মাঠজুড়ে হলুদ রঙের সমারোহ। দৃষ্টিনন্দিত এ দৃশ্যে যেন জুড়িয়ে যায় প্রাণ। মননে ধারণ করে আছে সরিষা ফুলের গন্ধে ভরা সুঘ্রাণ।

বীরগঞ্জ উপজেলার কৃষক আহমেদ হোসেন বলেন, সরিষা চাষ বেশ লাভজনক ফসল। সরিষা ক্ষেত থেকে অনেকে মধু আহরণ করছেন। মধু আহরণে অনেকটা বাড়তি আয়ের পাশাপাশি সরিষার ফলন বৃদ্ধির সহায়তা পাওয়া পাচ্ছে।

বীরগঞ্জ কৃষক আলী আকবর বলেন, সরিষা চাষে তেমন কোন রাসায়নিক সার প্রয়োগ হয়না। বোরো আবাদের আগেই সরিষা আমি গত বছর ৪ বিঘা জমিতে বাড়তি ৩০ হাজার টাকা আয় করেছি।  

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক তৌফিক ইকবাল বলেন, গত বছর আশানুরূপ ফলন ও ভালো দাম পাওয়ায় এবার জেলায় ব্যাপক হারে বেড়ে গেছে সরিষার চায়। দিনাজপুর জেলায় এবার প্রায় ৯ হাজার হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে কিন্তু আবাদ হয়েছে প্রায় ১৪ হাজার হেক্টর।

কৃষিবিদ মো. আব্দুল হামিদ বলেন, মাটির সুস্বাস্থ্য রক্ষায় সরিষা চাষ লাভজনক। মাটির স্বাস্থ্য রক্ষায় অত্যাধুনিক পদ্ধতিতে উচ্চ ফলনশীল জাতের সরিষা চাষে কৃষকদের পরামর্শ ও সহায়তা প্রদানে তারা অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/আরএম

শিরোনাম

Bulletজাতীয় চলচ্চিত্র পুরস্কার- ২০১৯ ঘোষণা; শ্রেষ্ঠ চলচ্চিত্র- ন’ডরাই ও ফাগুন হাওয়ায়, শ্রেষ্ঠ অভিনেতা তারিক আনাম খান ও সুনেরাহ বিনতে কামাল Bulletখুলনায় সানা হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড Bullet৩১ ডিসেম্বরের মধ্যে প্রণোদনার ৯০ শতাংশ অর্থ বিতরণ হবে: গভর্নর Bulletধর্ষণ মামলায় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের তিন নেতার দুইদিনের রিমান্ড মঞ্জুর Bulletবাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ভাসানচরে স্থানান্তরের নিরাপত্তার দায়িত্ব পালন করছে র‍্যাব-৭ ও ১৫ Bulletভাসানচরে রোহিঙ্গা স্থানান্তরের প্রক্রিয়া শুরু, উখিয়া থেকে রোহিঙ্গাদের বহনকারী ১০টি বাস রওনা দিয়েছে Bulletবরিশালের মেহেন্দিগঞ্জে মা ও মেয়ের মরদেহ উদ্ধার