ঢাকা, শনিবার   ২৩ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ১১ ১৪২৫,   ১৭ জমাদিউস সানি ১৪৪০

সরকার ফের ক্ষমতায় থাকার নীলনকশা করছে: রিজভী

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১২:৪৬ ৬ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১২:৪৬ ৬ ডিসেম্বর ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সরকার নির্বাচনকে প্রহসনে পরিণত করে আবারো ক্ষমতায় থাকার নানা কূটকৌশল ও নীলনকশা তৈরি করছে।

বৃহস্পতিবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। 

রিজভী বলেন, এই প্রহসনের অংশ হিসেবেই বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে নির্বাচন থেকে সরকার গায়ের জোরে দুরে রাখার চেষ্টা চালাচ্ছে। 

তিনি বলেন, খালেদা জিয়া ও জনগণকেই সরকারের সবচেয়ে বড় ভয়। তাই আইন-ন্যায়বিচারের তোয়াক্কা না করে সরকার খালেদা জিয়াকে কারাগারে আটকে রেখেছে। 

সরকার জানে, অন্যায় পথে নির্বাচন অনুষ্ঠান ছাড়া জনসমর্থনশূন্য আওয়ামী লীগের একাদশ সংসদ নির্বাচনে বিজয়ের অন্য কোনো উপায় নেই। তাই নির্বাচনী ব্যবস্থা এবং আজ্ঞাবাহী নির্বাচন কমিশনকে নিয়ন্ত্রণে রেখে আবার ক্ষমতায় যেতে চান। সেজন্য বিরোধী দলের ওপর অত্যাচার নির্যাতন-নিপীড়ন এবং যতো রকম কূটকৌশল আছে সরকার সব প্রয়োগ করছে। 

সরকারের নির্দেশনায় ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ কথাটা তামাদি করে ফেলেছে আওয়ামী সরকারের মদদপুষ্ট নুরুল হুদা কমিশন। সরকারের পক্ষে ইসির নজিরবিহীন পক্ষপাতিত্ব ভোটারদেরকে হতাশ ও ক্ষিপ্ত করে তুলছে বলেও মন্তব্য করেন তিনি।

বিএনপির এই মুখপাত্র বলেন, সারাদেশে যারা ভোট গ্রহণ করবেন সেই ডিসি, এসপি এবং আইনশৃঙ্খলা বাহিনীকে লেভেল প্লেয়িং ফিল্ড গঠনের নির্দেশনা নির্বাচন কমিশন তো দেনইনি; উল্টো তাদের পক্ষপাতিত্বের দিকেই উস্কে দিয়েছে ইসি। নির্বাচন কমিশনে দফায় দফায় ডেকে এনে সেমিনার, প্রশিক্ষণ, কর্মশালা, সংলাপের নামে বিএনপি প্রার্থীদের হয়রারি করার নির্দেশ দেয়া হচ্ছে। অধিকাংশ রিটার্নিং অফিসার আওয়ামী অনুমোদিত মনোবৃত্তির দ্বারা প্রণোদিত বলেও মন্তব্য করেন রিজভী। 

ডেইলি বাংলাদেশ/এএএম/এমআরকে