Alexa সরকারি হওয়ায় স্বল্প খরচে পড়ার সুযোগ

ঢাকা, বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৪ ১৪২৬,   ০৩ রজব ১৪৪১

Akash

সরকারি হওয়ায় স্বল্প খরচে পড়ার সুযোগ

পাবনা প্রতিনিধি

 প্রকাশিত: ১৮:২২ ২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৮:২২ ২ ডিসেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

পাবনার ভাঙ্গুড়া উপজেলার হাজী জামাল উদ্দিন ডিগ্রী কলেজ সরকারি হওয়ায় স্বল্প খরচে লেখাপড়ার সুযোগ তৈরি হয়েছে কলেজে অধ্যায়নরত দরিদ্রদের।

আগে যেখানে ডিগ্রী পর্যায়ে মাসিক বেতন ছিল ১৫০ টাকা,উচ্চ মাধ্যমিক স্তরে ১শ টাকা এবং অনার্স পর্যায়ে ৫শ টাকা। চলতি বছরের ৮ আগষ্ট কলেজটি সরকারি হওয়ার সকল শ্রেণির মাসিক বেতন নির্ধারণ করা হয়েছে মাত্র ২৫ টাকা।

ফলে ছাত্র-ছাত্রীর সংখ্যাও বেড়েছে কলেজটিতে। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞান, ইসলামের ইতিহাস, মার্কেটিং, হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা, ভুগোল ও পরিবেশ, বাংলা এবং প্রাণি বিদ্যাসহ অনাসের্র আটটি বিষয়ের মোট ৪০৫টি আসনেই শিক্ষার্থী ভর্তি হয়েছে। উচ্চ মাধ্যমিক স্তরে মানবিক,ব্যবসায় শিক্ষা শাখা ও বিজ্ঞান বিভাগেও পর্যাপ্ত শিক্ষার্থী রয়েছে। কলেজের তথ্যানুযায়ী বর্তমানে সাড়ে তিন হাজার ছেলে-মেয়ে এখানে নিয়মিত পড়ালেখা করছে।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারি অধ্যাপক মাহবুব-উল-আলম বাবলু বলেন, এইচএসসি পাসের পর এলাকার অনেক শিক্ষার্থী আর্থিক সংকটের কারণে উচ্চ শিক্ষা থেকে ছিটকে পড়তো। কলেজটি সরকারীকরন হওয়ায় নামমাত্র বেতনে এ কলেজে অনার্স পড়ার সুযোগ পেয়ে সবাই এখন অনার্স ডিগ্রী নিতে আগ্রহী হচ্ছে।

অধ্যক্ষ শহিদুজ্জামান বলেন, পাঠদানের জন্য পর্যাপ্ত শিক্ষক, প্রয়োজনীয় অবকাঠামো ও আর্থিক শৃংখলার কারণে এই কলেজ এলাকার শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হিসাবে প্রতিষ্ঠা পেয়েছে। এছাড়া বাগান বেষ্ঠিত ক্যাম্পাস থাকায় এখানে লেখাপড়ার সুন্দর পরিবেশ গড়ে উঠেছে।   

ডেইলি বাংলাদেশ/এমএইচ