Alexa সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু

ঢাকা, সোমবার   ২১ অক্টোবর ২০১৯,   কার্তিক ৫ ১৪২৬,   ২১ সফর ১৪৪১

Akash

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু

শিক্ষাঙ্গন ডেস্ক

 প্রকাশিত: ১৬:১৪ ২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৬:১৪ ২ ডিসেম্বর ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

রাজধানীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০১৯ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন শুরু হয়েছে। শনিবার থেকে অনলাইনে ভর্তির আবেদন শুরু হয়। ১৩ ডিসেম্বর পর্যন্ত এ কার্যক্রম চলবে।

প্রথম শ্রেণিতে বিগত বছরগুলোর মতোই লটারির মাধ্যমে ভর্তি করা হবে। অন্যান্য শ্রেণিতে হবে ভর্তি পরীক্ষা।  

১৭ থেকে ১৯ ডিসেম্বরের মধ্যে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে দ্বিতীয় থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত ভর্তি পরীক্ষা ও ২০ ডিসেম্বর প্রথম শ্রেণির লটারি হবে। একই দিন লটারির ফল প্রকাশ এবং ডিসেম্বরের শেষের দিকে পরীক্ষার ফল প্রকাশ করা হবে। তবে ভর্তির বাকি কার্যক্রম নির্বাচনের পরে হবে।

এবার ঢাকা মহানগরের ৩৮ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে ১৭টি হাই স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তি করা হবে। এসব বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে আসন রয়েছে এক হাজার ৯৬০টি। এ ছাড়া দ্বিতীয় শ্রেণিতে ৮৪৯টি, তৃতীয় শ্রেণিতে দুই হাজার ১২৬টি, চতুর্থ শ্রেণিতে ৮২২টি, পঞ্চম শ্রেণিতে ৮৪৯টি, ষষ্ঠ শ্রেণিতে তিন হাজার ৫৫৭টি, সপ্তম শ্রেণিতে ৭৩৮টি, অষ্টম শ্রেণিতে ৯৯৭টি এবং নবম শ্রেণিতে ৪৬৮টি আসন রয়েছে।

বিদ্যালয়গুলোকে 'এ', 'বি' ও 'সি' ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। 'এ' ক্যাটাগরির ১৩টি বিদ্যালয়ের ১৭ ডিসেম্বর, 'বি' ক্যাটাগরির ১২টি বিদ্যালয়ে ১৮ ডিসেম্বর ও 'সি' ক্যাটাগরির ১২টি বিদ্যালয়ে ১৯ ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ডেইলি বাংলাদেশ/এমএইচ