Exim Bank Ltd.
ঢাকা, রবিবার ২২ জুলাই, ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫

সরকারি ব্যয়ের ১৫ শতাংশ শিক্ষাখাতে বরাদ্দের সুপারিশ

নিউজ ডেস্কডেইলি-বাংলাদেশ ডটকম
ফাইল ফটো

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেস্কো) বিশ্বের সরকারগুলোকে অন্তত জিডিপি’র ৪ শতাংশ অথবা মোট সরকারি ব্যয়ের ১৫ শতাংশ শিক্ষাখাতে ব্যয়ের আহ্বান জানিয়েছেন।

‘আমাদের অঙ্গীকার পূরণে শিক্ষায় জবাবদিহিতা’ এই প্রতিপাদ্য নিয়ে ইউনেস্কোর ‘গ্লোবাল এডুকেশন মনিটরিং রিপোর্ট ২০১৭-১৮’ শীর্ষক বার্ষিক প্রতিবেদনে একথা বলা হয়।

আগামী মাসের প্রথম দিকে বাংলাদেশের জাতীয় বাজেট ঘোষণার প্রাক্কালে মঙ্গলবার রাজধানীতে এক অনুষ্ঠানে এই রিপোর্ট প্রকাশ করা হয়।

ইউনেস্কো ঢাকা এবং বাংলাদেশ ন্যাশনাল কমিশনার ফর ইউনেস্কোর (বিএনসিইউ) যৌথ উদ্যোগে মঙ্গলবার বাংলাদেশ ব্যুরো অব এডুকেশনাল ইনফরমেশন অ্যান্ড স্টাটিসস্টিকস (ব্যানবেইস) সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলা নাহিদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এতে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসেন।

টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ (এসডিজি)-৪ বাস্তবায়নের অঙ্গীকার পূরণে বাংলাদেশসহ বিশ্বের দেশগুলোর জন্য কিছু প্রধান সুপারিশ তুলে ধরেছে ইউনেস্কো।

সুপারিশগুলোর মধ্যে রয়েছে কার্যকর সুযোগ-সুবিধার সৃষ্টি এবং আস্থা তৈরির জন্য প্রতিনিধি সম্পৃক্তকরণ, বার্ষিক শিক্ষা মনিটরিং রিপোর্ট প্রকাশ, শিক্ষাখাতে কার্যকর উন্নয়ন পরিকল্পনা গ্রহণ এবং স্বচ্ছ বাজেট প্রণয়ন, দক্ষ পরিচালনা ও মনিটরিং ব্যবস্থা গ্রহণ।

অনুষ্ঠানে নুরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষাখাতে আমাদের বিপুল সাফল্য আছে। তবে শিক্ষা প্রতিষ্ঠানে মানসম্মত শিক্ষক নিশ্চিত করা এখন একটি বিরাট চ্যালেঞ্জ।

তিনি বলেন, এক সময় নারী শিক্ষা নিষিদ্ধ ছিল তবে বর্তমানে মেয়েরা স্কুলে যাচ্ছে এবং তারা ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে।শিক্ষাখাতের সমালোচকদের উদ্দেশ্যে তিনি বলেন, সংশোধনের জন্য আমাদের যথাযথ পরামর্শ দিন। আমরা তা গ্রহণ করবো। বাসস

ডেইলি বাংলাদেশ/এমআরকে

আরও পড়ুন
সর্বাধিক পঠিত
চার মাসের ‘গর্ভবতী’ বুবলী!
বিশ্বের সবচেয়ে বড় ভিসা সেন্টার এখন ঢাকায়
শাকিবের সঙ্গে বিয়ে, যা বললেন নায়িকা বুবলী
ক্যামেরায় সম্পূর্ণ নগ্ন হয়েছেন এই অভিনেত্রীরা, কারা এরা?
ভেঙে গেলো পূর্ণিমার সংসার, পাল্টা জবাবে যা বললেন নায়িকা
মায়ের জিন থেকেই শিশুর বুদ্ধি বিকশিত হয়!
বিদ্যুৎ বিল কমিয়ে নেয়ার কিছু টিপস
ব্যর্থ হলো মার্কিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী পরীক্ষা
এইচএসসি'র ফল জানা যাবে যেভাবে
ধর্ষণের কবলে মৌসুমী হামিদ, ধর্ষক গাড়িচালক!
চীনের মধ্যস্থতায় তথ্য আদান-প্রদানে সম্মত পাকিস্তান-আফগানিস্তান
বিশ্বকাপের সব গোল্ডেন বল জয়ীরা
গৌরিকে নিয়ে ভক্তের প্রশ্ন, উত্তর দিলেন শাহরুখ!
জাবির 'এইচ' ইউনিটের ফল প্রকাশ
যেসব দেশে কোনো নদী নেই
মহান আল্লাহ তাআলা যাদের প্রতি সন্তুষ্ট
আমি বিশ্বের সেরা ক্লাবটিই বেছে নিয়েছি
কাতার বিশ্বকাপ নিয়ে কিছু ভবিষ্যতবাণী!
নিখোঁজের ৩৭ বছর পর ফিরে এসেছিলো যে বিমান
ভাত খাওয়ার পর যেসব ভুল ডেকে আনছে মৃত্যু
শিরোনাম:
দিল্লি পৌঁছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক করেছেন এরশাদ ১ রানে বাংলাদেশের ১ উইকেটের পতন টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ সিরাজুল ইসলামকে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র করা হয়েছে পদোন্নতিতে পেশাগত দক্ষতার ওপর জোর দিলেন প্রধানমন্ত্রী