Alexa সরকারি খরচে আইনি সহায়তা পাচ্ছে দরিদ্ররা: আইনমন্ত্রী

ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯,   আশ্বিন ৩০ ১৪২৬,   ১৫ সফর ১৪৪১

Akash

সরকারি খরচে আইনি সহায়তা পাচ্ছে দরিদ্ররা: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:০৬ ১১ মার্চ ২০১৯   আপডেট: ১৯:০৯ ১১ মার্চ ২০১৯

আনিসুল হক। ফাইল ছবি

আনিসুল হক। ফাইল ছবি

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, দরিদ্র, সুবিধাবঞ্চিত ও বিচার পেতে অসমর্থ প্রান্তিক পর্যায়ের জনগণকে সরকারি খরচে আইনগত সহায়তা দেয়া হচ্ছে। এ ক্ষেত্রে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার তত্ত্বাবধানে সরকার গঠিত কমিটি ও লিগ্যাল এইড অফিস কাজ করছে।

সোমবার ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ কথা জানান।

আইনমন্ত্রী বলেন, এজন্য আইনগত পরামর্শ প্রদান, বিকল্প বিরোধ নিষ্পত্তির উদ্যোগ গ্রহণ, বিনামূল্যে ওকালতনামা সরবরাহ, মামলা পরিচালনার জন্য আইনজীবী নিয়োগ, আইনজীবীর ফি পরিশোধ, সালিশকারীর সম্মানী পরিশোধ, আদেশের অনুলিপি সরবরাহ, ডিএনএ টেস্টের ব্যয় পরিশোধ এবং পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তি প্রকাশের ব্যয়সহ প্রাসঙ্গিক সব ব্যয় সরকারি খরচে পরিশোধ করা হয়।

এছাড়া অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বৃটিশ ও পাকিস্তান আমলে প্রণীত ৩৭৮টি আইন চালু আছে। এগুলো সংবিধানের ১৪৯ অনুচ্ছেদ দ্বারা হেফাজত করা হয়। এরপর ১৯৭৩ সালে বাংলাদেশ ল’স (রিভিশন অ্যাণ্ড ডিক্লারেশন) প্রণয়নের মাধ্যমে স্বাধীনতার পূর্ব আইনগুলোকে প্রয়োজনীয় সংশোধন ও অভিযোজনপূর্বক বহাল রাখা হয়েছে।

আনিসুল হক বলেন, মামলা জট কমাতে ও বিচার কাজ ত্বরান্বিত করার লক্ষ্যে বিচারকের সংখ্যা বৃদ্ধি ও এজলাস সঙ্কট নিরসনে বেশ কিছু কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এ সময় বিচারকের সংখ্যা বৃদ্ধি ও এজলাস সঙ্কট নিরসনের পাশাপাশি বর্তমানে মামলা ব্যবস্থাপনার দিকে সরকার বিশেষ নজর দিয়েছে বলেও জানান আইনমন্ত্রী।

ডেইলি বাংলাদেশ/জেডআর