হারের মুখে দাঁড়িয়ে টাইগাররা

.ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১২ ১৪২৬,   ১৯ শা'বান ১৪৪০

হারের মুখে দাঁড়িয়ে টাইগাররা

 প্রকাশিত: ১৩:৩২ ৬ নভেম্বর ২০১৮   আপডেট: ১৩:৩২ ৬ নভেম্বর ২০১৮

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

সিলেট টেস্টে রেকর্ড জয়ের ম্যাচে হারের শঙ্কায় ভুগছে টাইগাররা।  শুরুটা ভালো হলেও। ধারবাহিকতায় ভালো হচ্ছে না বাংলাদেশের। এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৫৯ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫১ রান। জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন আরো ১৭০ রান।

চতুর্থ দিন হারের শঙ্কা নিয়ে মধ্যাহ্নভোজের বিরতিতে যায় মাহমুদউল্লাহ রিয়াদের দল। লাঞ্চ পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ছিল ৫ উইকেটে ১১১ রান।

লাঞ্চ থেকে ফিরে আরো ৩ উইকেট হারালো টাইগাররা। মঙ্গলবার প্রথম সেশনে জিম্বাবুয়ের স্পিনারদের হাতেই নাস্তানাবুদ হয় বাংলাদেশের টপ অর্ডার। সিকান্দার রাজার ঘূর্ণিতে বিদায় নিয়েছেন বাংলাদেশের টপ অর্ডারের তিন ব্যাটসম্যান। এই স্পিনারের প্রথম শিকার হন ওপেনার লিটন দাস। ব্যক্তিগত ২৩ রানে রাজার এলবিডাব্লুর ফাঁদের পড়েন লিটন। যদিও প্রথমে এলবিডাব্লুর আবেদনে সাড়া দেননি আম্পায়ার। পরে রিভিউ নিলে সিদ্ধান্ত জিম্বাবুয়ের পক্ষে যায়।

দলীয় ৬৭ রানে কাইল জার্ভিসের বল মুমিনুলের ব্যাটের কানায় লেগে স্ট্যাম্পে আঘাত হানে। ফলে ব্যক্তিগত ৯ রানে মাঠ ছাড়েন বাংলাদেশের টেস্ট স্পেশালিস্ট এই ব্যাটসম্যান।

শুরু থেকেই একপ্রান্ত ধরে খেলতে থাকেন ওপেনার ইমরুল কায়েস। কিন্তু ব্যক্তিগত হাফ সেঞ্চুরি পূর্ণ করার আগেই ৩৭তম ওভারের পঞ্চম বলে রাজার বলে বোল্ড হয়ে যান তিনি। ১০৩ বল খেলে ৪৩ রান করেছেন এই বাঁহাতি ওপেনার।

তারপর দলীয় শত রানের কোটা পার হতেই রাজার তৃতীয় শিকার হয়ে মাঠ ছাড়েন মাহমুদউল্লাহ। এই ইনিংসে ১৬ রান করেছেন টাইগার অধিনায়ক। আর লাঞ্চের ঠিক আগ মুহূর্তে ব্র্যানডন মাভুতার বলে রাজার তালুবন্দী হয়ে সাজঘরে ফেরেন নাজমুল হোসেন শান্ত (১৩)। বাংলাদেশ হারায় পঞ্চম উইকেট।

এখনো পর্যন্ত রান তাড়া করে পাওয়া বাংলাদেশের তিন জয়ের সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০৯ সালে। সে ম্যাচে ২১৫ রানের লক্ষ্য তাড়া করে জয় পেয়েছিল বাংলাদেশ। গত বছর শ্রীলঙ্কার মাটিতে নিজেদের শততম টেস্টে জয়টি এসেছিল ১৯২ রান তাড়া করে। আর ঘরের মাঠে রান তাড়া করে জয়ের রেকর্ড কেবল একটিই। ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষেই ১০১ রান তাড়া করে জিতেছিল টাইগাররা।

আর বাংলাদেশের মাটিতে সবচেয়ে বড় রান তাড়া ২০০৮ সালে ৩১৭ করে নিউজিল্যান্ডের জয়। এবার জিততে পারলে তাই একইসঙ্গে দুটি রেকর্ড নতুন করে গড়বে বাংলাদেশ।

ডেইলি বাংলাদেশ/আরএস