সমস্যায় জর্জরিত লক্ষ্মীপুরের বিসিক

ঢাকা, বৃহস্পতিবার   ২০ জুন ২০১৯,   আষাঢ় ৬ ১৪২৬,   ১৫ শাওয়াল ১৪৪০

সমস্যায় জর্জরিত লক্ষ্মীপুরের বিসিক

লক্ষ্মীপুর প্রতিনিধি

 প্রকাশিত: ২০:৩৯ ১৪ জানুয়ারি ২০১৯   আপডেট: ২০:৩৯ ১৪ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

নানাবিধ সমস্যায় জর্জরিত লক্ষ্মীপুরের বিসিক শিল্প নগরী। উন্নয়নের ছোঁয়া লাগেনি প্রতিষ্ঠার ২১ বছর পরও। ৬০টি প্রকল্পের মধ্যে বর্তমানে চালু আছে ২৮টি। এ অবস্থায় আগ্রহ হারাচ্ছে নতুন শিল্প উদ্যোক্তারা। লোকসান গুনছেন পুরনো মালিকরাও।

গ্যাস, পানির সংকটে ব্যাহত হচ্ছে উৎপাদন কার্যক্রম দুর্ভোগ পোহাচ্ছেন মালিকরা। ৯টি কারখানায় গ্যাস সংযোগ রয়েছে, বাকিদের ভরসা লাকড়ি। নাজুক হয়ে পড়েছে যোগাযোগ ও ড্রেনেজ ব্যবস্থা। সবগুলো সড়কই খানাখন্দ আর জলাবদ্ধতায় জর্জরিত। 

শিল্প নগরীর মূল গেট থেকে শুরু করে বিসিক এলাকার সবগুলো রাস্তা চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। যত্রতত্র বড় বড় গর্তের কারণে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে।

বিসিক শিল্প নগরী সমিতির সভাপতি আবুল কাশেম বলেন, সড়কগুলো সম্পূর্ণ ভাঙা ও খানাখন্দে ভরা। কোন গাড়ি লোড আনলোড করতে পারছে না। এছাড়া ড্রেনেজ ব্যবস্থা খুবই নাজুক, সামান্য বৃষ্টিতে পানির নিচে থাকতে হয় আমাদের। এতে বেশির ভাগ কারখানার মালিক লোকসান গুনছেন।

বিসিক শিল্প নগরীর ডেপুটি ম্যানেজার মো. দেলোয়ার হোসেন বলেন, পর্যাপ্ত বরাদ্দ না থাকায় এসব সমস্যার সমাধান হচ্ছে না। আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে যাচ্ছি। যোগাযোগ ব্যবস্থাসহ অন্যান্য অবকাঠামোর উন্নয়ন করা হলে উৎপাদন বৃদ্ধির পাশাপাশি নতুন উদ্যোক্তারা এগিয়ে আসবে বলে আশা করি।

ডেইলি বাংলাদেশ/এআর