Alexa সমঝোতা নয়, হবে দুই পররাষ্ট্রমন্ত্রীর সংলাপ

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

সমঝোতা নয়, হবে দুই পররাষ্ট্রমন্ত্রীর সংলাপ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৫ ১৭ আগস্ট ২০১৯   আপডেট: ১৩:৪৫ ১৭ আগস্ট ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

ভারতের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর আগামী সোমবার ঢাকা সফরে আসবেন। দুই পক্ষের মধ্যে এ সফরে কোনো সমঝোতা স্মারক বা চুক্তি স্বাক্ষর হবে না। তবে রোহিঙ্গা ইস্যু ও সীমান্তের নিরাপত্তার বিষয়সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ সমস্যা সমাধানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে আলোচনা করবেন।

ঢাকার কূটনৈতিক সূত্রে জানা গেছে, এস জয়শঙ্করের প্রথম বাংলাদেশ সফরে কোনো সমঝোতা স্মারক স্বাক্ষর না হলেও সফরটি বিভিন্ন কারণেই বেশ গুরুত্বপূর্ণ। রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশ ভারতকে পাশে পেতে চাইবে এই সফরের মাধ্যমে। এছাড়া সীমান্তে যে সমস্যাগুলো আছে এবং নিরাপত্তা বৃদ্ধিতে দু'দেশের মধ্যে ফলপ্রসূ আলোচনা হওয়ারও সম্ভাবনা রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা ডেইলি বাংলাদেশকে বলেন, পররাষ্ট্রমন্ত্রীদের আলোচনার টেবিলে তিস্তার পানি বণ্টন নিয়ে বিশদ আলোচনা হবে। দুই পক্ষই সমস্যাটির দ্রুত সমাধান চায়। এছাড়া আলোচনা হবে পারে কাশ্মীর ইস্যু নিয়ে।

তিনি জানান, রোহিঙ্গা সমস্যা সমাধানে ভারতের পূর্ণ সমর্থন আদায় করার লক্ষ্যে এবার সর্বোচ্চ কূটনৈতিক তৎপরতা চালাবে বাংলাদেশ।

বাংলাদেশ সফর শেষে আগামী ২১ আগস্ট নয়া দিল্লি ফেরার কথা রয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের।

প্রসঙ্গত, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্করের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয় গত ১৪ জুন। তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে ৫ম শীর্ষ সিকা সম্মেলনের ফাঁকে তিস্তা চুক্তি সম্পাদন ও সীমান্তে হত্যাকাণ্ড বন্ধে পররাষ্ট্রমন্ত্রী ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। 

এসময় ভারতের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেয় বাংলাদেশকে। তিনি বিমসটেক-কে (BIMSTEC) আরো শক্তিশালী করতে বাংলাদেশকে পরামর্শ দেন।

তিনি জানান, ভারত আঞ্চলিক সংযোগের ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দেন। এজন্য প্রতিবেশী দেশসমূহের সঙ্গে সম্পর্ক উন্নয়নে তারা সচেতন রয়েছেন। এছাড়াও ভারতের পূর্বমুখী অর্থনৈতিক কূটনীতির প্রবেশদ্বার হিসেবে বাংলাদেশের অনন্য সম্ভাবনা ও ভূ-কৌশলগত সুবিধার কথাও উল্লেখ করেন এস. জয়শঙ্কর।

ডেইলি বাংলাদেশ/টিএসআই/জেডআর