রোহিঙ্গা
শিরোনাম:
ঢাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে আটক ১২ আওয়ামী লীগের প্রস্তাব জনমতের বিপরীত: রিজভী শেরপুরের নকলা উপজেলার চেয়ারম্যান ও জেলা বিএনপির যুগ্ম আহবায়ক মনির চৌধুরীর ঝুলন্ত লাশ উদ্ধার চার বিভাগে অতি‍ভারী বর্ষণের সম্ভাবনা, সমুদ্রবন্দর সমূহে সতর্কতা সংকেত চট্টগ্রামে মাদক সম্রাট ফারুক র‍্যাবের সাথে `বন্দুকযুদ্ধে` নিহত; ইয়াবা, ফেনসিডিল ও অস্ত্র উদ্ধার নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় ৩ সেনা সদস্য নিহত আজ ১২তম জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস
শিরোনাম:
ঢাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে আটক ১২ আওয়ামী লীগের প্রস্তাব জনমতের বিপরীত: রিজভী শেরপুরের নকলা উপজেলার চেয়ারম্যান ও জেলা বিএনপির যুগ্ম আহবায়ক মনির চৌধুরীর ঝুলন্ত লাশ উদ্ধার চার বিভাগে অতি‍ভারী বর্ষণের সম্ভাবনা, সমুদ্রবন্দর সমূহে সতর্কতা সংকেত চট্টগ্রামে মাদক সম্রাট ফারুক র‍্যাবের সাথে `বন্দুকযুদ্ধে` নিহত; ইয়াবা, ফেনসিডিল ও অস্ত্র উদ্ধার নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় ৩ সেনা সদস্য নিহত আজ ১২তম জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস...

সমকামীদের শাস্তি কী মৃত্যুদণ্ড হওয়া উচিত?

প্রকাশিত: ১০:৫২, ৫ অক্টোবর ২০১৭

২৯৮০ বার পঠিত

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বিতর্কিত ইস্যু `সমকামী` বিষয়টি নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন মহলে নানা বিতর্ক হয়েছে। এই বিতর্কের ইতি টানতেই জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে একটি রেজিলিউশন আনা হয়।

সমকামীদের শাস্তি কী মৃত্যুদণ্ড হওয়া উচিত? এই মৃত্যুদণ্ডের শাস্তি তুলে দেওয়ার জন্যই একটি প্রশ্ন করা হয় ৪৭টি দেশকে। এমন প্রশ্নের জবাবে ভাতরসহ কয়েকটি দেশ সমকামীদের মৃত্যুদণ্ড দেওয়ার পক্ষে ভোট দেয়।

তবে ৪৭টি দেশের মধ্যে ২৭টি দেশই মৃত্যুদণ্ড তুলে দেওয়ার সমর্থন করে ভোট দিয়েছে। ১৩টি দেশ জানিয়েছে, সমকামিতার শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড হওয়া উচিত। অপরদিকে, সাতটি দেশ এই বিষয়টি নিয়ে কোন মন্তব্যই করেনি।

ভারতের পাশাপাশি সমকামিতার শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড দেওয়ার জন্য সমর্থন জানিয়েছে চীন, বুরুন্ডি, বোটসওয়ানা, ইজিপ্ট, ইরাক, জাপান, কাতার, সৌদি আরব, আমেরিকা। তবে, ৪৭টি দেশের মধ্যে ২৭টি দেশ মৃত্যুদণ্ড তুলে দেওয়ার পক্ষে ভোট দেওয়ায় প্রস্তাবটি পাস হয়ে গেছে। তবে, এখনও পৃথিবীর কয়েকটি দেশে সমকামিতায় মৃত্যুদণ্ড দেওয়ার আইন রয়েছে। পাকিস্তান, কাতার, ইউনাইটেড আরব এমিরেটস, মাউরিটানিয়া এবং আফগানিস্তানে সমকামিতার শাস্তি মৃত্যুদণ্ড।

সূত্র: কলাকাতা টুয়েন্টিফোর।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

Share With Friends!

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর