ঢাকা, শুক্রবার ২৩ ফেব্রুয়ারি, ২০১৮
Advertisement
শিরোনাম:
গোপালগঞ্জের গোপীনাথপুরে সড়ক দূর্ঘটনায় নিহত তিন, আহত দশ। টাঙ্গাইলের কালিহাতীতে তুলার গোডাউনে আগুন দগ্ধ হয়ে এক শিশুর মৃত্যু। নিয়ন্ত্রনে কাজ করছে ফায়ার সার্ভিসের ২ টি ইউনিট। নওগাঁর মহাদেবপুরে গোপন বৈঠকের সময় জেলা জামায়াতের সাধারন সম্পাদক মহিউদ্দিনসহ ১২ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। পশ্নফাঁসসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে শিক্ষা অধিদপ্তর ও ঢাকা শিক্ষা বোর্ডের ২৯ কর্মকর্তাকে বদলির আদেশ মন্ত্রণালয়ের। সংগীত পরিচালক আলী আকবর রুপু চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন খালেদার জামিন আবেদনের শুনানি রোববার দুর্নীতিতে বাংলাদেশ বিশ্বের ১৭তম: টিআই
শিরোনাম:
গোপালগঞ্জের গোপীনাথপুরে সড়ক দূর্ঘটনায় নিহত তিন, আহত দশ। টাঙ্গাইলের কালিহাতীতে তুলার গোডাউনে আগুন দগ্ধ হয়ে এক শিশুর মৃত্যু। নিয়ন্ত্রনে কাজ করছে ফায়ার সার্ভিসের ২ টি ইউনিট। নওগাঁর মহাদেবপুরে গোপন বৈঠকের সময় জেলা জামায়াতের সাধারন সম্পাদক মহিউদ্দিনসহ ১২ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। পশ্নফাঁসসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে শিক্ষা অধিদপ্তর ও ঢাকা শিক্ষা বোর্ডের ২৯ কর্মকর্তাকে বদলির আদেশ মন্ত্রণালয়ের। সংগীত পরিচালক আলী আকবর রুপু চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন খালেদার জামিন আবেদনের শুনানি রোববার দুর্নীতিতে বাংলাদেশ বিশ্বের ১৭তম: টিআই...

সমকামীদের শাস্তি কী মৃত্যুদণ্ড হওয়া উচিত?

 আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৫২, ৫ অক্টোবর ২০১৭

৩১৩৮ বার পঠিত

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বিতর্কিত ইস্যু `সমকামী` বিষয়টি নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন মহলে নানা বিতর্ক হয়েছে। এই বিতর্কের ইতি টানতেই জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে একটি রেজিলিউশন আনা হয়।

সমকামীদের শাস্তি কী মৃত্যুদণ্ড হওয়া উচিত? এই মৃত্যুদণ্ডের শাস্তি তুলে দেওয়ার জন্যই একটি প্রশ্ন করা হয় ৪৭টি দেশকে। এমন প্রশ্নের জবাবে ভাতরসহ কয়েকটি দেশ সমকামীদের মৃত্যুদণ্ড দেওয়ার পক্ষে ভোট দেয়।

তবে ৪৭টি দেশের মধ্যে ২৭টি দেশই মৃত্যুদণ্ড তুলে দেওয়ার সমর্থন করে ভোট দিয়েছে। ১৩টি দেশ জানিয়েছে, সমকামিতার শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড হওয়া উচিত। অপরদিকে, সাতটি দেশ এই বিষয়টি নিয়ে কোন মন্তব্যই করেনি।

ভারতের পাশাপাশি সমকামিতার শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড দেওয়ার জন্য সমর্থন জানিয়েছে চীন, বুরুন্ডি, বোটসওয়ানা, ইজিপ্ট, ইরাক, জাপান, কাতার, সৌদি আরব, আমেরিকা। তবে, ৪৭টি দেশের মধ্যে ২৭টি দেশ মৃত্যুদণ্ড তুলে দেওয়ার পক্ষে ভোট দেওয়ায় প্রস্তাবটি পাস হয়ে গেছে। তবে, এখনও পৃথিবীর কয়েকটি দেশে সমকামিতায় মৃত্যুদণ্ড দেওয়ার আইন রয়েছে। পাকিস্তান, কাতার, ইউনাইটেড আরব এমিরেটস, মাউরিটানিয়া এবং আফগানিস্তানে সমকামিতার শাস্তি মৃত্যুদণ্ড।

সূত্র: কলাকাতা টুয়েন্টিফোর।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

সর্বাধিক পঠিত