Alexa ‘সব আদালতে নিরাপত্তা বাড়ানো হবে’

ঢাকা, শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯,   ভাদ্র ৮ ১৪২৬,   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

‘সব আদালতে নিরাপত্তা বাড়ানো হবে’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৩:৫৮ ১৭ জুলাই ২০১৯   আপডেট: ০৮:০৯ ১৭ জুলাই ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

কুমিল্লার আদালতে বিচারকের সামনেই আসামি হত্যার প্রেক্ষাপটে দেশের সব জেলায় আদালতের নিরাপত্তা বাড়ানো হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার বিকেলে সচিবালয়ে ডিসি সম্মেলনের তৃতীয় দিনের পঞ্চম অধিবেশন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আদালতে নিরাপত্তা বাড়ানোর বিষয়ে আমরা ব্যবস্থা নেব। এটা শুধু কুমিল্লার আদালতের বিষয় নয়, ৬৪ জেলার আদালতে নিরাপত্তা বাড়ানো হবে। যেন এ ধরনের ঘটনা আর না ঘটে।

ডিসি সম্মেলনে হওয়া আলোচনা প্রসঙ্গে আনিসুল হক বলেন, আগেও আপনাদের জানিয়েছি, এখন যে প্রসেকিউশন আছে তার ৩০ ভাগ আমরা স্বাধীন প্রসেকিউশন সার্ভিস করার চিন্তা করছি। পিপিদের বেতনের আওতায় আনার বিষয়টি বিবেচনা করছি এবং সেই প্রস্তাব এরইমধ্যে অর্থ মন্ত্রণালয় পাঠিয়েছি। এ বিষয়টি আমি আজ ডিসিদের জানিয়েছি।

যেসব মামলায় জেলা প্রশাসন জড়িত সেগুলো নিয়ে যাতে যোগাযোগে কোনো ঘাটতি না থাকে সে বিষয়ে পদক্ষেপ নেয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, হাইকোর্টে যেসব মামলা হয় তা ডিসিরা যেন তাৎক্ষণিক জানতে পারেন সে ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, পাঁচ থেকে সাতজন সহকারী অ্যাটর্নি  জেনারেলের একটি দল করে দেয়া হবে। যারা ৬৪ জেলার মামলার বিষয়ে যোগাযোগ রাখবে। তাতে মামলা সংক্রান্ত স্বাভাবিক যোগাযোগ ও তার তড়িৎ নিষ্পত্তি নিশ্চিত হবে।

ফৌজদারি ধারার ক্ষমতা নির্বাহী ম্যাজিস্ট্রেটকে দেয়ার বিষয়ে আইনমন্ত্রী বলেন, এ জন্য আইন সংশোধন করতে হবে। যেহেতু আইন সংশোধন ব্যতিত এটি সম্ভব নয়, ফলে এ মুহূর্তে তা বাস্তবায়ন সম্ভব হবে না। আলাপ-আলোচনার মাধ্যমে দেখা যাবে এর প্রয়োজনীয়তা আছে কিনা।

ডেইলি বাংলাদেশ/আরএইচ

Best Electronics
Best Electronics