সবুজ চুল ও গোঁফওয়ালা বিশালাকার কচ্ছপ

ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭,   ০৯ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

সবুজ চুল ও গোঁফওয়ালা বিশালাকার কচ্ছপ

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৬ ১০ মে ২০২০  

ছবি: সবুজকেশী কচ্ছপ

ছবি: সবুজকেশী কচ্ছপ

সবুজ চুল এবং গোঁফওয়ালা সুদর্শন কচ্ছপ। অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব কুইন্সল্যান্ডের মেরি নদীতে একচেটিয়াভাবে বসবাস মেরি রিভার টার্টলের। মেরি নদীতে এই কচ্ছপের বসবাস বলেই মেরি রিভার টার্টল বলা হয়। 

অস্ট্রেলিয়ার বৃহত্তম মিঠা পানির কচ্ছপিএটি। প্রায় তিন দশকের পূর্বে এর বৈজ্ঞানিক পরিচিতি এবং শ্রেণিবিন্যাস করা হয়। মেরি রিভার টার্টল এত দীর্ঘ সময় নিজেদের আড়াল করে রেখেছিল তাদের অসাধারণ শ্বাসযন্ত্রের জন্যে। মেরি নাদীর এই কচ্ছপ পানির নিচে থেকেও শ্বাস নিতে পারে। 

যে কারণে তারা খুব কমই পানির বাইরে আসে। মেরি রিভার কচ্ছপ পানির মধ্যে শ্বাস নেয় ক্লোকার সাহায্যে। সরীসৃপ প্রজাতিগুলো ক্লোকার সাহায্যে মল ত্যাগ এবং সঙ্গম করে। মেরি নদীর এই কচ্ছপের অন্যতম স্বাতন্ত্র্যসূচক বৈশিষ্ট্য হলো এদের সবুজ চুল এবং গোঁফ। 

এই কচ্ছপের সবুজ রঙের চুল এবং গোঁফ মূলত শৈবালের আস্তরণ। এদের মাথা এবং শরীরের খোলসে এমনভাবে শৈবালের আস্তরণ জমে দেখে মনে হয় সবুজ কেশ কিংবা গোঁফ। এজন্য এই প্রজাতির কচ্ছপ সবুজকেশী কচ্ছপ নামেও পরিচিত। এই কচ্ছপগুলো সর্বভুক, উদ্ভিদজ্জ খাদ্য ছোট পোকামাকড় সবই খাদ্য হিসেবে গ্রহণ করে। কচ্ছপ তাদের বর্গের একমাত্র প্রজাতি যাদের অস্তিত্ব টিকে আছে।

সবুজকেশী কচ্ছপকচ্ছপটির অন্য প্রজাতিগুলো অস্ট্রেলিয়ায় বিবর্তনীয় ইতিহাস থেকে বিলুপ্ত হয়ে গেছে। ধারণা করা হয়, মেরি নদীর এই কচ্ছপ অন্যান্য জীবন্ত প্রজাতির প্রাণীগুলোর থেকে পৃথক হয়েছিল প্রায় ৪০ মিলিয়ন বছর পূর্বে। অস্ট্রেলিয়ার অন্যতম বৃহত্তম এই কচ্ছপের আবরণের দৈর্ঘ্য ৫০ সেন্টিমিটার পর্যন্ত হতে পারে। বাচ্চার আবরণের দৈর্ঘ্য ২ থকে ৩.৫ সেন্টিমিটার হয়ে থাকে। 

বিশেষ শ্বাসযন্ত্রের সাহায্যে এরা পানির নিচে অক্সিজেন নিতে সক্ষম হলেও স্বাভাবিকভাবে বায়ুতেও তারা শ্বাস নিতে পারে। মেরি নদীর কচ্ছপের পুরুষ প্রজাতির বিশেষ বৈশিষ্ট্য হলো এদের লেজ। যা তাদের শরীরের আবরণের দুই-তৃতীয়াংশ পর্যন্ত হয়ে থাকে। এদের লেজের রক্তকোষীয় বিশেষ বৈশিষ্ট্য আছে যা অস্তিত্ব টিকিয়ে রাখা অন্য কোনো কচ্ছপের নেই। এই কচ্ছপগুলো মাথা তুলনা মূলকভাবে ছোট এবং পায়ের পাতা বড় হওয়ায় দ্রুত সাঁতার কাটতে পারে। 

১৯৬০ এবং ৭০ এর দশকে ভিক্টোরিয়ার আশেপাশের অঞ্চলে মেরি নদীর কচ্ছপের বাচ্চা পোষা প্রাণী বিক্রির দোকানে বিক্রি হত। এগুলো ‘পেনি টার্টল’ বা ‘পেট শপ টার্টল’ নামে পরিচিত ছিল। প্রায় ১৫ হাজার দোকানে তখন এই কচ্ছপের বাচ্চা বিক্রি হত। এই কচ্ছপের বাচ্চাগুলো সিডনি কচ্ছপ গবেষক জন কানের নজরে আসে।

তিনি ২০ বছরেরও অধিক সময় অনুসন্ধান করে ভিক্টোরিয়ায় বিক্রি হওয়া বাচ্চা কচ্ছপের উৎসের সন্ধান পান মেরি নদীতে। বর্তমানে মেরি নদীর এই কচ্ছপ বিপন্ন প্রজাতি। পোষার জন্য এদের ডিম সংগ্রহ করা হয়। ফলে এই প্রজাতির কচ্ছপ ক্রমাগত হ্রাস পাচ্ছে। কচ্ছপটির যৌনতার পরিপক্কতায় পৌঁছাতে দীর্ঘ সময় নেয়।

নারী কচ্ছপদের ২৫ বছর এবং পুরুষ কচ্ছপদের প্রায় ৩০ বছর পর্যন্ত সময় লাগে পূর্ণ বয়স্ক হতে। সুতরাং এদের ডিম, ছোট বাচ্চা বিক্রি এবং প্রাকৃতিকভাবে মৃত্যুর কারণে সংখ্যায় যে পরিমাণ হ্রাস পাচ্ছে তা সহজে পূরণ হয় না। মেরি নদীর কচ্ছপ এখন অস্ট্রেলিয়ার মিঠা পানির বিলুপ্ত প্রায় কচ্ছপের তালিয়ায় দ্বিতীয় স্থানে আছে  

ডেইলি বাংলাদেশ/জেএমএস