Alexa সবচেয়ে দুর্নীতিগ্রস্ত খাত আইনশৃঙ্খলা, পাসপোর্ট ও বিআরটিএ

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

টিআইবি’র ২০১৭ সালের জরিপের ফলাফল

সবচেয়ে দুর্নীতিগ্রস্ত খাত আইনশৃঙ্খলা, পাসপোর্ট ও বিআরটিএ

 প্রকাশিত: ১৫:৫৫ ৩০ আগস্ট ২০১৮   আপডেট: ১৬:১৬ ৩০ আগস্ট ২০১৮

বক্তব্য দিচ্ছেন টিআইবি’র নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান

বক্তব্য দিচ্ছেন টিআইবি’র নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান

জনগণের কাছ থেকে নেয়া মতামতের ভিত্তিতে দেশে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত শীর্ষ খাত হিসেবে আইন শৃঙ্খলা রক্ষাকারি সংস্থা, পাসপোর্ট ও বিআরটিএকে চিহ্নিত করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রাজধানীর ধানমন্ডিতে টিআইবির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়। ২০১৭ সালের এক জরিপের ফলাফল বিশ্লেষণ করে এমনটা জানিয়েছে দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থার বাংলাদেশ শাখাটি।

এরপর রয়েছে- শিক্ষা, স্বাস্থ্য, স্থানীয় সরকার প্রশাসন, ভূমি সেবা, কৃষি, বিচারিক সেবা, বিদ্যুৎ, ব্যাংকিং, কর ও শুল্ক, এনজিও, বীমা ও গ্যাস সেবা গ্রহণকারীদের ওপর এই জরিপ চালানো হয়। 

টিআইবির পক্ষ থেকে করা জরিপে অংশ নেয়া ৮৯ শতাংশ মানুষ জানিয়েছেন, ঘুষ না দিলে আইনশৃঙ্খলা বাহিনীর সেবা পাওয়া যায় না। জরিপ অনুযায়ী দুর্নীতিগ্রস্ত খাতের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে পাসপোর্ট অফিস, তৃতীয়- বিআরটিএ এবং চতুর্থ স্থানে রয়েছে বিচারিক ব্যবস্থা। 

সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান জানান, ২০১৭ সালে এ জরিপটি পরিচালিত হয়। জরিপের কথা উল্লেক করে তিনি জানান, ২০১৬-১৭ অর্থবছরে প্রাক্কলিত ঘুষের পরিমাণ ছিল ১০ হাজার ৬৮৮ কোটি ৯০ লাখ টাকা। এটি মোট দেশজ উৎপাদনের (জিডিপি) শূন্য দশমিক ৫ শতাংশ এবং জাতীয় বাজেটের ৩ দশমিক ৪ শতাংশ।

এসময় টিআইবির চেয়ারপারসন সুলতানা কামালও উপস্থিত ছিলেন। 

ডেইলি বাংলাদেশ//আরআই