সবচেয়ে দামি শাড়িতে কি আছে জানলে চোখ কপালে উঠবেই!
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=116030 LIMIT 1

ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৭ ১৪২৭,   ২০ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

সবচেয়ে দামি শাড়িতে কি আছে জানলে চোখ কপালে উঠবেই!

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫৮ ৩০ জুন ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্ব জুড়ে নানা ধরনের দামি জিনিসপত্র রয়েছে। যার আকাশ ছোঁয়া দাম শুনলে মাথায় হাত পড়ে যাবে। এই তো সদ্য নীতা অম্বানির একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। সেখানে তার হাতে থাকা ব্যাগটির দাম আড়াই কোটি। অবশ্যই তার কিছু বিশেষত্ব রয়েছে, তাই এত দাম। এমনই হরেক জিনিস আছে, যার দাম গিনেস বুকে জায়গা করে নিয়েছে।

ঠিক যেমন, ভারতে তৈরি হয়েছে এমন একটি শাড়ি, যা বিশ্বের সবথেকে দামি হিসেবে চিহ্নিত। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছে সেই শাড়িটি। মূলত নকশা, কাপড়ের মান, হাতের কাজ- এসবের ওপরে নির্ভর করে একটি শাড়ির দাম। আর পৃথিবীর সবথেকে দামি এই শাড়িটির মূল্য প্রায় ৪০ লাখ টাকা। নির্দিষ্টভাবে বললে ৩৯ লাখ ৩১ হাজার ৬২৭ টাকা।

২০০৮ সালের ৫ জানুয়ারি দিল্লিতে এই শাড়িটি বিক্রি করা করা হয়েছিল। চেন্নাই সিল্ক সংস্থার তৈরি করা শাড়িটির নাম ‘দ্য চেন্নাই সিল্ক’। এরইমধ্যে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড-এর পক্ষ থেকে এই শাড়িটিকেই বিশ্বের সবথেকে দামি শাড়ির সম্মান দেয়া হয়েছে।

শাড়িটির ওজন আট কেজি। এই শাড়িটিতে ৫৯ গ্রাম ৭০০ মিলিগ্রাম সোনা রয়েছে। হীরে রয়েছে ৩ ক্যারেটের উপরে। এছাড়াও ১২০ মিলিগ্রাম প্ল্যাটিনাম, ৫ গ্রাম রুপা, রুবি, পান্না, ক্যাটস আই, টোপাজ, মুক্তোর মতো দামি পাথর এবং ধাতু দিয়ে শাড়িটির নকশা তৈরি করা হয়েছে।

কুয়েতের এক অজ্ঞাতপরিচয় ব্যবসায়ীর অনুরোধেই শাড়িটি তৈরি করা হয়েছে। চেন্নাই সিল্কের ডিরেক্টর শিবলিঙ্গম নিজে ডিজাইন করেছেন। শাড়িটিতে বিখ্যাত শিল্পী রবি বর্মার আঁকা ছবিও বুনন করে ফুটিয়ে তোলা হয়েছে। সংস্থার ছত্রিশ জনেরও বেশি কর্মী এক বছর ধরে শাড়িটি তৈরি করেছিলেন। শাড়িটি তৈরি করতে সময় লেগেছে প্রায় ৪,৭৬০ ঘণ্টা।

আট কেজি ওজন হলেও শাড়িটি পরলে নাকি এর ওজন বোঝাই যাবে না। শাড়িটি যারা তৈরি করেছেন, সেই চেন্নাই সিল্কের কর্তাদের দাবি এমনই।

ডেইলি বাংলাদেশ/এসআই