Alexa সবচেয়ে বদমেজাজি ১০ ক্রিকেটার

ঢাকা, বৃহস্পতিবার   ২০ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৭ ১৪২৬,   ২৫ জমাদিউস সানি ১৪৪১

Akash

সবচেয়ে বদমেজাজি ১০ ক্রিকেটার

মাসুদ রানা ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০৪ ২৭ ডিসেম্বর ২০১৯   আপডেট: ২২:১২ ২৭ ডিসেম্বর ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

ক্রিকেট ভদ্র লোকের খেলা। এটা সর্বজনবিদিত। কিন্তু এই ভদ্রলোকের খেলাতেও বিভিন্ন সময়ে দেখা গেছে বদমেজাজি কিছু ক্রিকেটারের। যারা নানান সময়ে খেলার মাঠে নানান কর্মকাণ্ডে ছড়িয়েছেন বিতর্ক। 

এসব বদমেজাজি ক্রিকেটারদের নিয়েই আজকের আলোচনা। 

১০। কার্টলি অ্যামব্রোস (ওয়েস্ট ইন্ডিজ)

সর্বকালের অন্যতম সেরা ফাস্ট বোলার কার্টলি অ্যামব্রোস। ৬ ফুট ৭ ইঞ্চি লম্বা এই ক্যারিবীয় দানব বরাবরহ সমীহ জাগানিয়া এক ক্রিকেটার। ১৯৯৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান ম্যাচে স্মরণীয় এক ঘটনা ঘটে যায়। অ্যামব্রোসের একটি বল স্টিভ ওয়াহর গায়ে লাগে। ওয়াহ সেটাকে খেলার অংশ হিসেবে নিলেই পারতেন। কিন্তু তা না করে তিনি বোলারের দিকে তেড়ে যান। 

যেটা অ্যামব্রোসকে পাগল বানিয়ে ফেলে। অগ্নিশর্মা অ্যামব্রোস স্টিভ ওয়াহকে মারার জন্য ছুটে যান। যদিও সতীর্থদের কল্যাণে সে যাত্রা বেঁচে যান ওয়াহ। 

৯। বালাজি রাও (কানাডা) 

মাঠের মধ্য খামখেয়ালি স্বভাবের কারণে অনেকের কাছেই পরিচিত কানাডার ক্রিকেটার বালাজি রাও। ২০১১ ক্রিকেট বিশ্বকাপের এক ঘটনার কারণে বিখ্যাত হয়ে আছেন তিনি। 

ক্রিকেট মাঠে স্লেজিং অপরাধের কিছু নয়। কিন্তু বিশ্বকাপের সে ম্যাচে পাকিস্তানের ক্রিকেটাররা সম্ভবত একটু বেশিই করে ফেলেছিলেন। আর সে কারণে মেজাজ হারিয়ে ফেলেন বালাজি রাও। পুরো পাকিস্তান টিমই পড়ে তার রোষানলে। অশ্রাব্য সব শব্দের বন্যা বইয়ে দেন ভারতীয় বংশোদ্ভূত এ ক্রিকেটার। 

৮। ইয়ান বোথাম (ইংল্যান্ড)

সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার ইয়ান বোথাম। তিনি তার স্পষ্টবাদিতা ও বদরাগের কারণে সর্বজনবিদিত। 

বিমানে যাত্রীদের সঙ্গে মারামারি বা সতীর্থদের সঙ্গে বিশৃঙ্খলার জন্য বারবারই সংবাদের শিরোনাম হয়েছেন। 

৭। শোয়েব আখতার (পাকিস্তান)

ওয়াসিম আকরাম একবার বলেছিলেন, যদি একজন পেসার ছক্কা খেয়ে ব্যাটসম্যানের প্রশংসা করে, তাহলে সে ফাস্ট বোলার না। তার জ্বলন্ত উদাহরণ ছিলেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস শোয়েব আখতার। তার আক্রমণাত্মক মনোভাব আর ১৫০ কি.মি. উপরের বুলেটগতির গোলা নিয়ে নিজেকে ব্যাটসম্যানদের ত্রাসে পরিণত করেছিলেন। 

ক্যারিয়ারে অনেকবার বিতর্কের সৃষ্টি করেছেন শোয়েব আখতার। তিনি যেমন গ্যারি কারস্টেনের দিকে ঘাতক বাউন্সার ছুঁড়তেন আবার সতীর্থদের আক্রমণ করে  বসতেন। হরভজন সিং কিংবা গৌতম গম্ভীরদের সঙ্গে তার কথার লড়াই তাকে বদমেজাজী ক্রিকেটারদের তালিকায় উপরের দিকেই বসিয়েছে। 

৬। জাভেদ মিয়াঁদাদ

সাধারণত খাটোরা অতোটা ভয়ঙ্কর হন না। কিন্তু ইতিহাস বলে, এর ব্যতিক্রমও আছে। তেমনই একজন জাভেদ মিয়াঁদাদ। ভারতীয় সাবেক ক্রিকেটার কিরন মোরের বিপক্ষে তার লাফ বিখ্যাত হয়ে আছে। 

ডেনিস লিলির সঙ্গে মিয়াঁদাদের মধ্যে সে ঘটনা সবারই জানা। এক ম্যাচে ডেনিস লিলি ইচ্ছাকৃতভাবেই ব্যাটসম্যান মিয়াঁদাদের পথে বাধা সৃষ্টি করে। দু’জনের মধ্যে তুমুল বাক-বিতণ্ডা হয়। লিলি তাকে লাথি মারতে যায়। কিন্তু তিনি ভুলে গেছিলেন যে সামনের লোকটির নাম জাভেদ মিয়াঁদাদ। এক পর্যায়ে ব্যাট দিয়ে লিলির খোলা মাথায় আঘাত করতে উদ্যত হন মিয়াঁদাদ। তবে মাঠের আম্পায়ারের বদৌলতে সে যাত্রা বেঁচে যান লিলি। 

৫। হরভজন সিং (ভারত)

সর্বকালের অন্যতম সেরা একজন স্পিনার হরভজন সিং। ভারতের সম্মানীত ক্রিকেটারদের মধ্যে অন্যতম ভাজ্জি। কিন্তু নিজের রাগ নিয়ন্ত্রণে না রাখার ফলে তিনিও একাধিকবার সমালোচনায় পড়েছেন। 

২০০৮ সালে অজি সাবেক ক্রিকেটার অ্যান্ড্র সাইমন্ডসকে বানর বলার কারণে তিন ম্যাচের জন্য নিষিদ্ধ হন হরভজন। এশিয়া কাপ ফাইনালে শোয়েব আখতারের সঙ্গে তার কথার লড়াই এবং সতীর্থ শ্রীশান্তকে চড় মেরেও বিতর্কিত হয়েছেন তিনি। 

৪। বিরাট কোহলি (ভারত)

সময়ের অন্যতম প্রতিভাবান ক্রিকেটার বিরাট কোহলি। সর্বকালের সেরা ব্যাটসম্যানদের মধ্যেও অন্যতম তিনি। তবে নিজের বদমেজাজের কারণে তিনি একাধিকবার বিতর্ক ছড়িয়েছেন। 

সিডনি টেস্টের দ্বিতীয় দিনে দর্শকদের দুয়োধ্বনির জবাবে তার মধ্যাঙ্গুলি প্রদর্শনই বলে দেয় কতোটা বদমেজাজি তিনি। 

৩। অ্যান্ড্রু সাইমন্ডস

সাবেক অজি তারকা তার বদমেজাজের জন্য সবসময় থাকতেন আলোচনায়। প্রতিপক্ষ থেকে সতীর্থ—কেউই তার বদমেজাজ থেকে রেহাই পেতেন না। নানান অখেলোয়াড়সুলভ কর্মকাণ্ড তাকে বদমেজাজী ক্রিকেটারের তালিকায় সেরা দশে জায়গা করে দিয়েছে। 

২। আন্দ্রে নেল (দক্ষিণ আফ্রিকা)

দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার আন্দ্রে নেল। বিশ্বের আক্রমণাত্মক সব ক্রিকেটারের মধ্যে সামনের সারিতে থাকবেন নেল। মাঠের ভেতর তিনি তার রাগের কারণে ছিলেন ভয়ের কারণ। যখনই তিনি কোনো ব্যাটসম্যানের উইকেট নিতেন, তখনই ব্যাটসম্যানকে নানা ভাবে আক্রমণ করতেন। নিজের বদমেজাজের কারণে অনেকবার জরিমানার শিকার হয়েছেন আন্দ্রে নেল। 

১। শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া)

সর্বকালের সেরা স্পিনারদের তালিকায় প্রথম কাতারে থাকবেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার শেন ওয়ার্ন। অনেকেই তাকে সর্বকালের সেরা স্পিনার হিসেবেই আখ্যায়িত করেন।কিন্তু তার ক্যারিয়ারে তার বদমেজাজের কারণে অগণিতবার গণমাধ্যমের শিরোনাম হয়েছেন। 

ক্রিকেট মাঠে ব্যাটসম্যান কিংবা আম্পায়ার এমনকি নিজের সতীর্থদের সঙ্গে তর্কে জড়িয়েছেন বারবার। তার সর্বশেষ ঘটনাটি মারলন স্যামুয়েলসের সঙ্গে বিগ ব্যাশ লিগের মেলবোর্নে অনুষ্ঠিত এক ম্যাচে। 

ডেইলি বাংলাদেশ/এম/এএল/এস