সফল না হওয়ার গল্প

ঢাকা, শুক্রবার   ২১ জুন ২০১৯,   আষাঢ় ৭ ১৪২৬,   ১৬ শাওয়াল ১৪৪০

সফল না হওয়ার গল্প

 প্রকাশিত: ১৪:০৫ ১০ অক্টোবর ২০১৮   আপডেট: ১৪:০৫ ১০ অক্টোবর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মানুষের জীবনে অসফল হওয়ার প্রধান কারণ তারা ৯৯ শতাংশ মানুষের মতো একইভাবে চিন্তা করে। যারা জীবনে কখনো সফল হতে পারে নি। যদি জীবনে সফলতা পেতে চান তবে বাকি ১ শতাংশ লোকের মতো করে চিন্তাভাবনা করতে হবে। আর তাদের মতো করেই সিদ্ধান্ত নিতে হবে। পৃথিবীতে যারা সফল হয়েছেন তারা কিভাবে করে থাকেন। সে সম্পর্কে একটি গল্প জেনে নিন-

এক চিত্রকার খুব সুন্দর একটি ছবি আঁকলেন। নিজের আঁকা ওই ছবিটিতে তিনি কোনো ভুলই খুঁজে পেলেন না। ছবিটি সবাইকে দেখানোর জন্য তিনি ছবিটি শহরের মাঝ বরাবর টানিয়ে নিচে লিখে দেন, ‘এই ছবিতে কোনো ভুল থাকলে সেখানে চিহ্নিত করে দিবেন’। পরের দিন যখন সে চিত্রটির কাছে আসেন তখন দেখতে পেলেন, ভুল চিহ্নিত করার নামে অনেক দাগ কেটে দেয়া হয়েছে। এতে ছবিটি নষ্ট হয়ে গেছে। দেখার পর তিনি খুবই ভেঙে পড়েন। এবার কি করবেন?

এমন সময় এক বন্ধুর দেখা হওয়ার পর তিনি তাকে ঘটনাটি জানালেন। কথা শুনে বন্ধু হেসে বললেন, এটা কোনো সমস্যা নয়। আরেকটি পেন্টিং বানিয়ে একই জায়গার লাগিয়ে নিচে লিখে রাখতে হবে ছবিটিতে কোনো ভুল পেলে যেন সংশোধন করে দেয়া হোক। বন্ধুর কথা মতো চিত্রকার তাই করেন। এরপর দিন গিয়ে চিত্রকার যা দেখলেন এতে নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলেন না। কারণ ওই ছবিটি একদম সে রকম ছিল যেমনটি তিনি রেখে গিয়েছিলেন। এবার তিনি বুঝতে পারেন, কোনো কিছুর ভুল ধরাটা যেমন সহজ, সেই একই জিনিস থেকে ভুলগুলো সংশোধন করা তার থেকেও অনেক কঠিন।

এই গল্পটি থেকে এটাই বুঝা যায়, অন্যের ভুলে উপহাস আর নিজের ভুলে আফসোস না করে, পারলে সেই ভুলগুলো সংশোধন করার চেষ্টা করতে হবে। ৯৯ শতাংশ মানুষ নিজে থেকে ভুল সংশোধনের চেষ্টা করে না। কিন্তু বাকি ১ শতাংশ মানুষ নিজের ভুল নিয়ে চিন্তা না করে সেটা সংশোধনের চেষ্টায় নেমে পড়েন। জীবনের সিদ্ধান্ত নিজেকেই নিতে হবে। সফল মানুষের তালিকায় নাম লেখাবেন? নাকি বাকি ৯৯ শতাংশের মতো হবেন? নিজের যে কোনো ভুল সংশোধন করে শুধরে নেয়ার চেষ্টা করতে হবে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড