Alexa সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী

ঢাকা, সোমবার   ২৬ আগস্ট ২০১৯,   ভাদ্র ১১ ১৪২৬,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী

 প্রকাশিত: ১৩:২৩ ২৯ এপ্রিল ২০১৮   আপডেট: ০১:৫৯ ৩০ এপ্রিল ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ায় তিন দিনের সফর শেষে সিডনি থেকে দেশের পথে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় বিকাল ৪টায় সিডনির কিংসফোর্ড স্মিথ বিমানবন্দর থেকে থাই এয়ারওয়েজের একটি নিয়মিত ফ্লাইটে রওনা হন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

অস্ট্রেলিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. সুফিউর রহমান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। ব্যাংককে যাত্রাবিরতী করে সোমবার প্রথম প্রহরে প্রধানমন্ত্রীর দেশে পৌঁছানোর কথা রয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে গত শুক্রবার সকালে সিডনিতে পৌঁছান শেখ হাসিনা। অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ এবং ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট দাং থি নাও থিন শুক্রবার সকালেই প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সেদিন রাতে শেখ হাসিনা যোগ দেন গ্লোবাল সামিট অন উইমেনে। নারী নেতৃত্বে সফলতার স্বীকৃতি হিসেবে ওই অনুষ্ঠানে তার হাতে তুলে দেয়া হয় সম্মানজনক ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’।

সম্মাননা গ্রহণ করে বাংলাদেশের প্রধানমন্ত্রী অধিকার আদায়ে বিশ্বের নারীদের নতুন করে জোটবদ্ধ হওয়ার আহ্বান জানান এবং চার দফা প্রস্তাব তুলে ধরেন।

সফরের দ্বিতীয় দিন শনিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে দীর্ঘ বৈঠক হয় বাংলাদেশের সরকারপ্রধানের। সেখানে রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার কথা বলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী।

শনিবার সিডনির প্যারাম্যাটায় ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির সাউথ ক্যাম্পাস পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

অস্ট্রেলিয়ায় অধ্যয়নরত বাংলাদেশের শিক্ষার্থীদের তিনি জ্ঞানার্জনের সর্বোচ্চ সুযোগ কাজে লাগানোর কথা বলেন।

সিডনি শহরের প্রাণকেন্দ্রে একটি পাঁচ তারকা হোটেলে শনিবার সন্ধ্যায় অস্ট্রেলিয়া আওয়ামী লীগ আয়োজিত সংবর্ধনার যোগ দেন শেখ হাসিনা।

ছোট বোন শেখ রেহানা ছাড়াও পররাষ্ট্র মন্ত্রী এ এই মাহমুদ আলী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফেরাজ চুমকী, পররাষ্ট্র সচিব মো.শহীদুল হক, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক শামসুন নাহার চাঁপা, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা, কার্যনির্বাহী সংসদের সদস্য মেরিনা জাহান ও পারভীন জামান এই সফরের প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন।

এছাড়া বাংলাদেশ উইমেন চেম্বারের প্রেসিডেন্ট নিহাদ কবীর, এফবিসিসিআইয়ের পরিচালক শমী কায়সার, হাসিনা নেওয়াজ, হেলেনা জাহাঙ্গীর, নাজ ফারহানা আহমেদ, সারিতা মল্লিক ও বিলকিস হাসান এবং বাংলাদেশ উইমেন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সঙ্গীতা আহমেদ ছিলেন প্রধানমন্ত্রীর সঙ্গী ব্যবসায়ী প্রতিনিধি দলে।

ডেইলি বাংলাদেশ/এসআই

Best Electronics
Best Electronics