Alexa সপ্তাহের ব্যবধানে কমলো স্বর্ণের দাম

ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৮ ১৪২৬,   ২৩ মুহররম ১৪৪১

Akash

সপ্তাহের ব্যবধানে কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩০ ১৭ জুন ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

দাম বাড়ানোর এক সপ্তাহের মধ্যেই দাম কমলো স্বর্ণের। প্রতি ভরিতে সর্বোচ্চ এক হাজার ১৬৬ টাকা কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সোমবার সংগঠনটির পক্ষ থেকে দাম কমানোর এ ঘোষণা দেয়া হয়। নতুন দর কার্যকর হবে ১৮ জুন থেকে।

এর আগে, ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার পরদিনই ১৪ জুন স্বর্ণের দাম বাড়িয়েছিলেন ব্যবসায়ীরা। তখন প্রতি ভরি স্বর্ণের দাম সর্বোচ্চ এক হাজার ১৬৬ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছিল। এবার দাম কমানোর ঘোষণায় তা আগের অবস্থায় ফিরলো।

বাজুসের দেয়া তথ্যানুযায়ী, মঙ্গলবার থেকে প্রতি গ্রাম ২২ ক্যারেট স্বর্ণের দাম পড়বে চার হাজার ৩০০ টাকা। অর্থাৎ প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণের (১১.৬৬৪ গ্রাম) দাম পড়বে ৫০ হাজার ১৫৫ টাকা। যা সোমবার পর্যন্ত প্রতি ভরি বিক্রি হয়েছে ৫১ হাজার ৩২১ টাকা।

এরআগে, গত ২৯ জানুয়ারি প্রতি ভরি স্বর্ণ সর্বোচ্চ এক হাজার ১৬৬ টাকা পর্যন্ত বাড়িয়েছিল বাজুস। আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমে যাওয়ার কারণে পরে দেশের বাজারেও কমানো হয়।

নতুন দাম অনুযায়ী, ২২, ২১ ও ১৮ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরিতে কমেছে এক হাজার ৬৬৬ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে সনাতন পদ্ধতির ও রুপার দাম।

বাজুস জানায়, নতুন দাম অনুযায়ী প্রতি ভরি ২১ ক্যারেট স্বর্ণ ৪৭ হাজার ৮২২ টাকা এবং ১৮ ক্যারেট ৪২ হাজার ৮০৬ টাকা নির্ধারণ করা হয়েছে। আর প্রতি ভরি সনাতন পদ্ধতির স্বর্ণ অপরিবর্তিত রেখে নির্ধারণ করা হয়েছে ২৭ হাজার ৫৮৫ টাকা। প্রতি ভরি ২১ ক্যারেট রুপার (ক্যাডমিয়াম) দাম এক হাজার ৫০ টাকা।

তবে ২৩ ক্যারেট প্লাটিনামের নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি ভরি ৬১ হাজার ৮১৯ টাকা। সোমবার যা বিক্রি হয়েছে ৬৪ হাজার ১৫২ টাকায়।

ডেইলি বাংলাদেশ/এস