সন্ধ্যা নদীতে নির্বিচারে পোনা নিধন

ঢাকা, বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০,   চৈত্র ২০ ১৪২৬,   ০৯ শা'বান ১৪৪১

Akash

সন্ধ্যা নদীতে নির্বিচারে পোনা নিধন

বরিশাল প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১২ ২০ ফেব্রুয়ারি ২০২০  

ছবি : ডেইলি বাংলাদেশ

ছবি : ডেইলি বাংলাদেশ

বরিশালের বানারীপাড়া উপজেলার মধ্যদিয়ে প্রবাহমান সন্ধ্যা নদীতে কতিপয় অসাধু জেলে নিষিদ্ধ জাল দিয়ে বিভিন্ন প্রজাতির মাছের পোনা নিধনের মহোৎসবে মেতে উঠেছে। যার ফলে হারিয়ে যেতে বসেছে বিভিন্ন দেশীয় প্রজাতির মাছ। এ বিষয়ে কোনো নজরদারি নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

খোঁজ নিয়ে জানা যায়, নদীর তীরবর্তী উপজেলার সদর ইউপির জম্বদ্বীপ, পৌরসভার ২নম্বর ওয়ার্ডের দক্ষিণ নাজিরপুর ও সৈয়দকাঠি ইউপির নলশ্রী, মসজিদবাড়ি, তালাপসাদ, জিরারকাঠি, সলিয়াবাকপুর ইউপির খেজুরবাড়ি ও চাখার ইউপির মীরেরহাট গ্রামের কতিপয় জেলেরা দিন-রাত সমান তালে নদীতে জাল দিয়ে প্রতিনিয়ত মাছের পোনা মাছ নিধন করছে। এসব মাছের পোনা ‘গুড়া মাছ’ বলে হাট ও বাজারে বিক্রি করা হচ্ছে।

স্থানীয়রা জানান, এ ব্যাপারে উপজেলা প্রশাসন কিংবা মৎস্য দফতর থেকে কোনো ব্যবস্থা না নেয়ায় অধিক মুনাফালোভী জেলেরা বিভিন্ন প্রজাতির মাছের পোনা নিধনের মহোৎসবে মেতে উঠেছে। 

এসব মাছের পোনা রক্ষার জন্য জরুরি ভিত্তিতে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হলে পোনা মাছগুলো রক্ষা পেয়ে বড় মাছে পরিণত হবে। আর এতে স্থানীয়ভাবে মাছের চাহিদা পূরণের পাশাপাশি দেশের বিভিন্নস্থানেও পাঠানো সম্ভব হবে।

এ ব্যাপারে বানারীপাড়ার ইউএনও শেখ আব্দুল্লাহ সাদীদ বলেন, প্রায়ই জালসহ অসাধু জেলেদের আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা দেয়া হচ্ছে। এ অভিযান আরো জোরদার করা হবে।

ডেইলি বাংলাদেশ/জেএইচ