পাকিস্তানের ভূমিকাকে কিছু দেশের স্বীকৃতি দেয়া উচিত

ঢাকা, সোমবার   ২০ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৫ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

'পাকিস্তানের ভূমিকাকে কিছু দেশের স্বীকৃতি দেয়া উচিত'

 প্রকাশিত: ১৭:০৪ ৮ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ১৭:০৮ ৮ সেপ্টেম্বর ২০১৭

ফাইল ছবি

ফাইল ছবি

আফগানিস্তান ও দক্ষিণ এশিয়ার নতুন মার্কিন নীতির বিষয়ে আলোচনার জন্য তার আঞ্চলিক আগ্রাসনের শুরুতে পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ চীন সফরে এসেছেন।

সেখানে বেইজিংয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইইংয়ের সাথে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি বক্তব্য রাখেন।

তিনি বলেন, আমরা দুই দেশই একমত হয়েছি যে আফগান সংঘাতের সমাধান মৌলিক রাজনৈতিক হতে হবে এবং এই বিষয়ে কোন সামরিক সমাধান নেই।

তিনি আফগানিস্তানের রাজনৈতিক সংঘাত দূরীকরণে চীনের গঠনমূলক ভূমিকা`র প্রশংসা করে বলেন, পাকিস্তান ও চীন রাজনৈতিক দ্বন্দ্বের সমাধানের জন্য একসাথে কাজ করবে।

আসিফ বলেন, পাকিস্তান `দৃঢ়ভাবে` চীনা নীতি অনুসরণ করছে, আমরা তাইওয়ান, তিব্বত, জিনজিয়াং এবং দক্ষিণ চীন সাগরে তার মূল সমস্যাগুলিতে চীনের সমর্থন করি।

এদিকে চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পরিবর্তিত আঞ্চলিক ও বৈশ্বিক পরিস্থিতি মোকাবেলায় পাকিস্তান ও চীন একসঙ্গে থাকবে। চীন তার জাতীয় সার্বভৌমত্ব ও মর্যাদা সুরক্ষার জন্য পাকিস্তানের সমর্থন করে।

ওয়াং ইি আরও বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে সন্ত্রাসবাদ দূর করার জন্য পাকিস্তানের প্রচেষ্টাকে স্বীকার করতে হবে। যখন সন্ত্রাসবিরোধী সমস্যাটি আসে, পাকিস্তান তার পরিষ্কার বিবেক দিয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। তুলনামূলকভাবে কিছু দেশে পাকিস্তানকে তার প্রাপ্য সম্পূর্ণ অবদান দিতে হবে।

প্রসঙ্গত, পাকিস্তান “সন্ত্রাসীদের আশ্রয় দিচ্ছে” বলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করার পরপরই সন্ত্রাসবিরোধী যুদ্ধে পাকিস্তানের অবদানকে স্বীকৃতি দিতে চীন আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

Best Electronics