সন্ত্রাসবাদের সঙ্গে আপস করছে চীন: ভারত
SELECT bn_content_arch.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content_arch.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content_arch.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content_arch INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content_arch.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content_arch.ContentID WHERE bn_content_arch.Deletable=1 AND bn_content_arch.ShowContent=1 AND bn_content_arch.ContentID=20231 LIMIT 1

ঢাকা, বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০,   শ্রাবণ ৩০ ১৪২৭,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

সন্ত্রাসবাদের সঙ্গে আপস করছে চীন: ভারত

 প্রকাশিত: ২০:৫১ ২১ ডিসেম্বর ২০১৭   আপডেট: ২০:৫২ ২১ ডিসেম্বর ২০১৭

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মাসুদ আজহার ইস্যুতে ফের একবার সরব হল ভারত। ক্ষুদ্র স্বার্থের কথা মাথায় রেখে সন্ত্রাসবাদের সঙ্গে আপস করছে চীন, এই ভাষায় বেইজিংকে কড়া আক্রমণ করেছে নয়াদিল্লি।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বারবারই ভেটো প্রয়োগ করে আন্তর্জাতিক জঙ্গি তকমা থেকে জইশ-ই-মোহাম্মদ প্রধান আজহার মাসুদকে রক্ষা করেছে চীন। বেইজিং-এর এই দ্বিচারিতার নিন্দা করেছে ভারত।

ক্ষুদ্র স্বার্থের রাজনীতির পরিচয় রেখে চীন যেভাবে দ্বিপাক্ষিক সম্পর্কের বিশ্বাসের ভিত নড়িয়ে দিয়েছে, তা নিন্দনীয়, জানালেন, নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। চীনের এই অবস্থানে সন্ত্রাসবাদ রোখার বিষয়ে বড়সড় বাধা বলেই মনে করা হচ্ছে।

গত মাসেই মাসুদ আজহারকে নিষিদ্ধ ঘোষণার পথে ফের বাধা হয়ে দাঁড়ায় চীন। ২০১৬-র মার্চ মাসে পাকিস্তানের মদদপুষ্ট জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ ও তার প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে চিহ্নিত করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দাবি জানায় ভারত। আমেরিকা, ফ্রান্স ও ব্রিটেন সহ একাধিক দেশ ভারতের সেই দাবিতে সম্মতি জানালেও বার বার চীন ভারতের প্রস্তাবের বিরোধিতা করে।

নভেম্বরেই ভারতের এই দাবির বিরোধিতা করে মাসুদ আজহারকে নিষিদ্ধ করার প্রক্রিয়া চতুর্থ বারের জন্য আটকে দেয় চীন। কড়া প্রতিক্রিয়ায় বিঁধেছিল ভারত।

নয়া দিল্লি স্পষ্ট হুঁশিয়ারি দেয়, মাসুদ আজহারকে নিষিদ্ধ করার পথে বাধা দিয়ে ক্ষমতার অপব্যবহার করছে চিন। ‘বন্ধুরাষ্ট্র’ পাকিস্তানের মন রাখতে মাসুদ আজহারকে নিষিদ্ধ ঘোষণার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে চীনের অবস্থান। এমনই অভিযোগ উঠতে শুরু করেছে।

তবে ভারতের হুঁশিয়ারিকে আমল দিতে নারাজ চীন। বেইজিং-এর তরফে জানানো হয়েছে, তারা ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের ‘ধারাবাহিক উন্নতির’ পক্ষে। চীনের সহকারী পররাষ্ট্রমন্ত্রী চেন জিয়াওডং বলেন, ভারত চীনের অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রতিবেশী রাষ্ট্র। প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক চীনা বিদেশনীতির মূল লক্ষ্য। ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের ধারাবাহিক উন্নতির লক্ষ্যে সেই বিদেশনীতি মেনেই চলা হবে।

ডেইলি বাংলাদেশ/এসআই