সন্তান সন্ততিকে অভাব অনটনে রেখে তাবলীগে বের হওয়া যাবে কী?

ঢাকা, শনিবার   ২৮ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৪ ১৪২৭,   ১১ রবিউস সানি ১৪৪২

প্রশ্নোত্তর

সন্তান সন্ততিকে অভাব অনটনে রেখে তাবলীগে বের হওয়া যাবে কী?

মাওলানা ওমর ফারুক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১৫ ২ ডিসেম্বর ২০১৯  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

প্রশ্ন: পিতা-মাতার অনুমতি ছাড়া এবং স্ত্রী সন্তানদের অর্থাভাবে রেখে তাবলিগের সফরে বের হওয়া জায়েয হবে কী? অনেককে দেখা যায় স্ত্রী সন্তানদের অভাব অনটনে রেখে চল্লিশ দিনের জন্য বের হয়। এদিকে স্ত্রী সন্তান কষ্টে বাপের বাড়ী ও এদিক সেদিক যাওয়া আসা করে, এটা শরিয়তের দৃষ্টিতে কতটুকু জায়েয? জানালে উপকৃত হবো।

উত্তর: স্ত্রী, সন্তান এবং মা-বাবার ভরণ পোষণের দায় দায়িত্ব যদি ওই ব্যক্তির ওপর হয়, তাহলে তাদের ভরণ পোষণের ব্যবস্থা করা ওয়াজিব। এই দায়িত্ব পালন না করলে গুনাহগার হবে।

আবশ্যকীয় এই দায়িত্ব ছেড়ে দিয়ে তাবলীগ বা এ-জাতীয় কোনো কাজে যাওয়া যাবে না। এমনিভাবে পিতা-মাতা যদি দুর্বল হয়, তাহলে পিতা-মাতার খেদমত করা তার ওপর আবশ্যক। খেদমত ছেড়ে তাবলিগে যাওয়ার অনুমতি নেই।

তবে যদি এই সমস্ত দায়-দায়িত্ব আঞ্জাম দেয়ার ব্যবস্থা হয়, এবং পিতা-মাতার শারীরিক খেদমতের প্রয়োজন না হয়, এবং সফরে জীবন নাশের আশংকা না হয়, এমতবস্থায় যদি সে পিতা-মাতার অনুমতি ছাড়াই তাবলীগে বের হয়, তাহলে ইনশাআল্লাহ সে গুনাহগার হবে না।

(দুররুল মুখতার ৯/৬৭২, তাতারখানিয়া ৩/৬৮৮,ফতওয়ায়ে শামি ৫/২৪৮,৩৪৫, কুরতুবী ২/১৪০, হিন্দিয়া ৫/৪৪৬, বাদায়ে ৫/১৪০, আলবাহরুর রায়েক ৪/৩৪০, মাহমুদিয়া ৫/১৬৩)।

ডেইলি বাংলাদেশ/আরএজে