সন্তান জন্ম দেয়ার ৩০ মিনিট পরেই ৩টি পরীক্ষায় অংশগ্রহণ!    

ঢাকা, বুধবার   ১৯ জুন ২০১৯,   আষাঢ় ৫ ১৪২৬,   ১৪ শাওয়াল ১৪৪০

সন্তান জন্ম দেয়ার ৩০ মিনিট পরেই ৩টি পরীক্ষায় অংশগ্রহণ!    

শিক্ষাঙ্গন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০১ ১৩ জুন ২০১৯   আপডেট: ২০:৩৪ ১৩ জুন ২০১৯

হাসপাতালের বেডে পরীক্ষা দিচ্ছেন আলমাজ ডেরেস।

হাসপাতালের বেডে পরীক্ষা দিচ্ছেন আলমাজ ডেরেস।

সন্তান জন্ম দেয়ার ৩০ মিনিটের মাথায় হাসপাতালের বিছানায় বসেই মাধ্যমিক পরীক্ষায় অংশ নিয়েছেন পশ্চিম ইথিওপিয়ার মেতু অঞ্চলে ২১ বছর বয়সী আলমাজ ডেরেস। কেবল একটি নয়, সোমবার তিনি তিনটি পরীক্ষায় অংশ নিয়েছেন- ইংরেজি, আমহেরিক এবং গণিত। বাকিগুলো আগামী দুদিনে পরীক্ষা কেন্দ্রে গিয়েই দেবেন বলে তিনি জানিয়েছেন।

আলমাজ আশা করেছিলেন সন্তান প্রসবের আগেই পরীক্ষা শেষ করে ফেলতে পারবেন। কিন্তু রমজান মাসের কারণে মাধ্যমিক স্কুলের পরীক্ষা পিছিয়ে দেয়া হয়েছিল।

এর মধ্যেই প্রসবের ব্যথা উঠলে তিনি হাসপাতালে ভর্তি হন। দিনটি ছিল সোমবার। সেদিনই তার পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। এর মধ্যে তিনি সন্তান প্রসব করেন এবং তার আধ ঘণ্টার মধ্যেই পরীক্ষা শুরু হলে তিনি হাসপাতালের বেডেই পরীক্ষার খাতায় উত্তর লিখতে শুরু করেন।  

আলমাজ বলেছেন, গর্ভকালীন অবস্থায় পড়ালেখা করতে তার তেমন অসুবিধা হয়নি। এরকম একটি ঘটনার কারণে পরীক্ষায় অংশ নেয়া থেকে বিরত থাকতে চাননি তিনি।

তিনি বলেছেন, এবারের পরীক্ষায় অংশ না নিলে আরো একটা বছর অপেক্ষা করতে হতো। পরীক্ষায় বসার জন্যে আমি খুব উদগ্রীব ছিলাম। বাচ্চা জন্ম দেয়াটা খুব একটা কঠিন ছিল না।

তার স্বামী টেডেস টুলু বলেছেন, এরকম অবস্থায় স্কুল কর্তৃপক্ষ যাতে হাসপাতালেই পরীক্ষার ব্যবস্থা করে সেজন্যে তাদেরকে অনুরোধ করেছিলেন।   

ইথিওপিয়াতে পড়ালেখা শেষ করার আগেই ছাত্রীদের স্কুল থেকে ঝড়ে পড়া একটি সাধারণ ঘটনা।

আলমাজ বলছেন, তিনি এখন দুই বছরের একটি কোর্সে ভর্তি হতে আগ্রহী এবং এর পর তিনি বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষা গ্রহণ করতে চান। তিনি খুব খুশি যে তার পরীক্ষা ভাল হয়েছে। একই সঙ্গে তার নবজাতক শিশুটিও ভাল আছে।

ডেইলি বাংলাদেশ/এমএইচ