Alexa সন্তানদের গতিবিধি নজরে রাখতে GPS স্মার্টওয়াচ দিচ্ছে চীন!

ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯,   ভাদ্র ৪ ১৪২৬,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

সন্তানদের গতিবিধি নজরে রাখতে GPS স্মার্টওয়াচ দিচ্ছে চীন!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:২২ ১৯ জুলাই ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ছাত্রছাত্রীদেরকে GPS সক্রিয় স্মার্টওয়াচ দেওয়া হয়েছে চীন সরকারের পক্ষথেকে। অভিভাবকরা যাতে সন্তানদের ট্র্যাক করতে পারেন, সেই দিকটা খতিয়ে দেখতে চীন প্রায় ১৭ হাজার ছাত্রছাত্রীকে এই বিশেষ ধরনের স্মার্টওয়াচ দিয়েছে। 

'সেফ ক্যাম্পাস স্মার্টওয়াচেস' (Safe Campus Smartwatches) নাম দিয়ে গুয়াংজৌ শহরে এই ঘড়ি স্কুলের ছাত্র-ছাত্রীদের বিলি করা হয়েছে বলে চীনা সংবাদমাধ্যমে জানিয়েছে। আর এই ঘড়িগুলির মধ্যে চিনের জিপিএস ট্যাকিং সিস্টেমের নতুন ভার্সন লিঙ্ক করা রয়েছে। এই সিস্টেমের নাম বেইদৌ বা BeiDou যা, ছাত্র-ছাত্রীদের ১০ মিটারের মধ্যেই ট্র্যাক করতে পারবে। 

মনিটার দেখেই অভিভাবকরা ছেলেমেয়ের বর্তমান লোকেশন সংক্রান্ত যাবতীয় সবকিছুই জানতে পারবেন। তবে সন্তানরা বিপদে পড়লে Sos অ্যালার্টের মাধ্যমে তার নোটিফিকেশন চলে যাবে সরাসরি বাবা-মায়ের কাছে। 

শুধু এখানেই থেমে নেই এই স্মার্টওয়াচের চমক। ছেলেমেয়েরা কোনও ওয়াটার বডির খুবই কাছে থাকলেও নোটিফিকেশন পেয়ে যাবেন অভিভাবকরা। আর পানিতে ডুবে ছাত্রছাত্রীদের মৃত্যুর হার কমাতেই স্মার্টওয়াচে এই নতুন সুবিধা যুক্ত করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমএস

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩