সতর্কতা: ঘুম থেকে উঠে পাঁচ কাজ ভুলেও করবেন না

ঢাকা, রোববার   ০৫ এপ্রিল ২০২০,   চৈত্র ২২ ১৪২৬,   ১১ শা'বান ১৪৪১

Akash

সতর্কতা: ঘুম থেকে উঠে পাঁচ কাজ ভুলেও করবেন না

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫৭ ১৬ মার্চ ২০২০  

ঘুম থেকে ওঠা

ঘুম থেকে ওঠা

সুস্থতার জন্য ঘুম জরুরি। তাইতো দিনের সব কাজ শেষে নির্দিষ্ট একটা সময়ে সবাই ঘুমিয়ে থাকেন। তবে ঘুম থেকে ওঠার পর এমন কিছু ভুল করে বসেন, যা সুস্থতার বদলে অসুস্থতা বাড়িয়ে দেয়।

নিজের অজান্তেই অথবা সেই অভ্যাসের কারণে কী কী ক্ষতি হয়, তা জানা না থাকার কারণেই এসব ভুলগুলো করে থাকেন অনেকেই। তাই চলুন যে পাঁচটি কাজ ঘুম থেকে উঠে ভুলেও করবেন না তা জেনে নেয়া যাক-

> ঘুম থেকে ওঠার পর অনেকেই দাঁত ব্রাশ করেন না। অনেকেই আবার ব্যস্ততার কারণে দাঁত ব্রাশ করা ভুলেই যান। কিন্তু আপনার এই ভুলটি কিংবা বদঅভ্যাসটি দাঁতের মারাত্মক ক্ষতির কারণ। সমস্যা দেখা দেয়। এর ফলে দাঁতে টারটার নামে এক ধরনের পদার্থ জমে মুখের দুর্গন্ধ, ক্যাভিটিজ ও দাঁতের অন্যান্য রোগ তৈরি করতে পারে।

> অনেকেরই সকালে ঘুম থেকে উঠে মুখ না ধুয়ে চা পানের অভ্যাস রয়েছে। যা আপনাকে চাঙা করে ঠিকই, সঙ্গে ক্ষতিরও কারণ হয়। কারণ এর ফলে মুখে থাকা জীবানু পেটে চলে যেতে পারে। যা পেটের রোগ বাড়াতে পারে। তাই ঘুম থেকে উঠে খালি পেটে পানি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। তারপর চা কিংবা কফি পান করুন। অবশ্যই সঙ্গে বিস্কুট অথবা অন্য কিছু খেতে হবে।

> অনেকেরই সকালে না খেয়ে থাকার বদঅভ্যাস রয়েছে। সকালে না খেয়ে একবারে দুপুরের খাবার খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। গবেষণায় দেখা গেছে, যারা দিনের পর দিন সকালে না খেয়ে থাকেন তারা ডায়াবেটিস ও হৃদরোগে আক্রান্ত হয় বেশি।

> অনেকেই ঘুম থেকে উঠে দুম করে উঠে বসে পড়েন। অনেকেই আবার লাফ দিয়ে উঠে পড়েন। জানেন কি, এরকম করে হঠাৎ উঠে বসার ফলে  শরীরের ক্ষতি হতে পারে। তাই ঘুম থেকে আস্তে ধীরে ওঠা উচিত।

> ঘুম থেকে উঠেই ফোন দেখা অভ্যাস এখন প্রায় সবার মধ্যেই দেখা যায়। যা চোখের ও মস্তিস্কের জন্য খুবই ক্ষতিকর। তাই সতর্ক হন।

ডেইলি বাংলাদেশ/এএ