Alexa সঠিকভাবে দায়িত্ব পালন করলে সমস্যা থাকবে না: ভূমিমন্ত্রী

ঢাকা, রোববার   ২১ জুলাই ২০১৯,   শ্রাবণ ৭ ১৪২৬,   ১৮ জ্বিলকদ ১৪৪০

সঠিকভাবে দায়িত্ব পালন করলে সমস্যা থাকবে না: ভূমিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১৭ ২৫ জুন ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সবাই নিজ দায়িত্ব সঠিকভাবে ও স্বচ্ছতার সঙ্গে পালন করলে ভূমি সেবা দেয়া আর সমস্যা থাকবে না বলে মন্তব্য করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। 

মঙ্গলবার বিকেলে রাজধানীর ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরে এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ‘সরকারি স্বার্থ সংশ্লিষ্ট সম্পত্তিতে দেওয়ানি মামলার রায়ের ভিত্তিতে রেকর্ড সংশোধনসহ সরকারি সম্পত্তি সুষ্ঠুভাবে রক্ষণাবেক্ষণ’ শিরোনামে এ কর্মশালার আয়োজন করে ভূমি মন্ত্রণালয়। 

কর্মকর্তাদের উদ্দেশ্যে ভূমিমন্ত্রী বলেন, আপনাদের মাঠ পর্যায়ের অভিজ্ঞতা কাজে লাগাতে হবে। এতে করে আজ ও আগামীর প্রজন্ম ভালো থাকবে। 

তিনি বলেন, কোনো কাজ করার আগে সবার বুদ্ধি প্রয়োগ করতে হবে। দ্ব্যর্থকতা থাকলে সহকর্মীদের সঙ্গে পরামর্শ করতে হবে। মূল কথা মানুষকে সেবা দিতে হবে। 

সরকারি সম্পত্তি ভুলভাবে রেকর্ড হলে তা রক্ষা করতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, ব্যক্তি-জমি খাস হিসেবে রেকর্ড হয়ে গেলে মানুষ যেন ভোগান্তিতে না পরে সেদিকেও লক্ষ্য রাখতে হবে। আমরা এমন একটি ‘সিস্টেম’ দাঁড় করাতে চেষ্টা করছি যেন এ ধরণের ভুলভ্রান্তির জন্য কারো সর্বোচ্চ আদালতে যেতে না হয়। 

কারো পৈত্রিক সম্পত্তি সিএস ও আরএস রেকর্ডে থাকার পরেও যদি হাল জরিপে ভুলভাবে সরকারি তালিকাভুক্ত হয় তাহলে তা স্থানীয় পর্যায়ে সমাধান করার চেষ্টা করতে হবে বলেও উল্লেখ করেন মন্ত্রী। 

তিনি বলেন, স্থানীয়ভাবে যেন রেকর্ড মামলা নিষ্পত্তি করা যায় সে জন্য জেলা প্রশাসক, জিপি (সরকারি কৌঁসুলি), অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও বিভাগীয় কমিশনারের প্রতিনিধির সমন্বয়ে কমিটি গঠন করতে হবে। এসব কমিটি প্রতিকারপ্রার্থীর বক্তব্য শুনে অভিযোগ নিষ্পত্তি করবে। 

সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার বর্ণিত কমিটির আপিল কর্তৃপক্ষ হবেন বলেও জানান সাইফুজ্জামান চৌধুরী। 

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/আরএইচ