সব ‘ভাস্কর্য’ পাথরের হয় না

ঢাকা, সোমবার   ৩০ মার্চ ২০২০,   চৈত্র ১৬ ১৪২৬,   ০৫ শা'বান ১৪৪১

Akash

সব ‘ভাস্কর্য’ পাথরের হয় না

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫১ ১৫ মার্চ ২০২০   আপডেট: ০৮:২৮ ১৬ মার্চ ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রাচীনকাল থেকে স্মৃতিকে ধরে রাখার জন্য মানুষ অত্যান্ত নৈপুন্যের সঙ্গে নির্মান করে আসছে ভাস্কর্য। আর এসব ভাস্কর্য বেশিরভাগই নির্মান করা হয় পাথর কেটে। তবে সব ভাস্কর্য কিন্তু পাথরের হয় না। জীবিত মানুষও কখনো কখনো ভাস্কর্যের রূপ নেয়। যখন সে দেখে তার জীবনের শেষ উপার্জনের শেষ হয়ে যাওয়াটা। 

উপরের ছবিটি কিন্তু সেই কথাই বলে। গেল ১১ মার্চ আগুনের লাল শিখা কেড়ে নিয়েছে রূপনগর বারেক বস্তির হাজারো শ্রমজীবী মানুষের সংসার। আর সেই ধ্বংসস্তুপে ভাস্কর্যের মতো দাঁড়িয়ে নিজের সর্বশেষ পুড়ে ছাই হওয়া দেখছেন এক মহিলা। আর তার সেই ছবি একটা কথাই বলে, সকল ভাস্কর্য পাথরের হয় না।

বুধবার ঘণ্টা তিনেকের আগুনের তাণ্ডবে কয়লা আর ছাইয়ের স্তুপে পরিণত হয় হাজারো মানুষের সংসার। স্ত্রী-সন্তান নিয়ে খোলা আকাশের নীচে আশ্রয় নিয়েছেন অনেকেই। 

কথা হয় সব হারানো এমন কিছু মানুষের সঙ্গে। তাদের সবারই একটা কথাই ছিলো রাতের আশ্রয় খোলা আকাশ। কেউ কেউ আবার সেই আকাশের নিচেই নিজের কাপড় দিয়ে সন্তাদের মাথা গোঁজার জন্য একটু আশ্রয় করে দিয়েছেন। কিন্তু সেই আশ্রয়তেও যেন ভয়, কখন আবার পুড়ে যাওয়ার ছাই আগুনের রূপ নিয়ে আবারো যেন পুড়িয়ে দেয় সেই আশ্রয়। তবে খেটে খাওয়া এসব মানুষগুলোর চোখে সব হারানোর বেদনার সঙ্গে ছিল ঘুরে দাঁড়ানোর প্রত্যয়।
 

ডেইলি বাংলাদেশ/টিএএস