Alexa সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে আফগান রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ঢাকা, সোমবার   ১৮ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৩ ১৪২৬,   ২০ রবিউল আউয়াল ১৪৪১

Akash

সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে আফগান রাষ্ট্রদূতের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০৯ ২৩ অক্টোবর ২০১৯   আপডেট: ১৪:১০ ২৩ অক্টোবর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত আব্দুল কাইয়ুম মালিকজাদ। 

বুধবার সকালে সচিবালয়ে মন্ত্রীর অফিসকক্ষে এ সাক্ষাৎ করেন তিনি। 

এ সময় দু’দেশের মধ্যে বিদ্যমান সাংস্কৃতিক বিনিময় জোরদারকরণের পাশাপাশি সাংস্কৃতিক সহযোগিতার নতুন নতুন ক্ষেত্র চিহ্নিতকরণ এবং সেগুলোর বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করা হয়।

আফগান রাষ্ট্রদূত জানান, দু’দেশের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক বিদ্যমান। দুই দেশের কূটনৈতিক সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে আফগানিস্তান ১৯৭৪ সালে বাংলাদেশে তাদের দূতাবাস চালু করে এবং ১৯৭৫ সালের ১৫ মার্চ ঢাকায় দু’দেশের মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়। 

তিনি বলেন, দু’দেশের হাজার বছরের ঐতিহ্যবাহী ও সমৃদ্ধ সংস্কৃতির পারস্পরিক বিনিময়ের মাধ্যমে উভয় দেশের জনগণের আন্তঃযোগাযোগ আরো বৃদ্ধি করা যায় এবং এর মাধ্যমে উভয় দেশই এর সুফল ভোগ করতে পারে।

এ সময় সংস্কৃতি প্রতিমন্ত্রী জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী তথা মুজিব বর্ষ ২০২০ উদযাপন উপলক্ষে দু’দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময়ের মাত্রা আরো বৃদ্ধি করা হবে। সেক্ষেত্রে  বিশ্বের মহান নেতা বঙ্গবন্ধুর আদর্শিক রাজনৈতিক জীবনের বিভিন্ন চেতনা, দর্শন ও কর্মকাণ্ড সারাবিশ্বে ছড়িয়ে দেয়ার অংশ হিসেবে তার রচিত দু’টি গুরুত্বপূর্ণ বই ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ আফগানিস্তানের বিভিন্ন ভাষায় অনুবাদের ব্যবস্থা নেয়া যেতে পারে। এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য প্রতিমন্ত্রী আফগান রাষ্ট্রদূতকে অনুরোধ জানান। 

আফগান রাষ্ট্রদূত এসময় প্রতিমন্ত্রীকে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন। তিনি যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান পুনর্গঠনে ও আর্থসামাজিক উন্নয়নে ব্র্যাকসহ বাংলাদেশের বিভিন্ন সরকারি-বেসরকারি সংগঠনের অবদানের কথা কৃতজ্ঞ চিত্তে স্মরণ করেন।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এমআরকে