Alexa ষোলোতে দুই!

ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৫ ১৪২৬,   ২২ রবিউল আউয়াল ১৪৪১

Akash

ষোলোতে দুই!

শরীফুল ইসলাম, চাঁদপুর ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৭ ১৪ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১৮:৫৮ ১৪ সেপ্টেম্বর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

চাঁদপুরের হাইমচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত চিকিৎসক না থাকায় ভোগান্তিতে রোগীরা। 

১৬ জনের স্থলে চিকিৎসক রয়েছে মাত্র দুইজন। 

সরেজমিনে দেখা যায়, একজন চিকিৎসক রোগীদের সেবা দিচ্ছেন। তাকে ঘিরে শতাধিক রোগী দাঁড়িয়ে আছে। জানতে চাইলে ওই চিকিৎসক ডা. আহসান উল্লাহ জানান, হাইমচর উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সসহ ছয়টি ইউনিয়নের উপস্বাস্থ্য কেন্দ্রে মোট ১৬জন চিকিৎসক থাকার কথা থাকলেও বর্তমানে দুইজন চিকিৎসক দিয়েই চলছে। এরআগে বেশ কয়েকজন চিকিৎসক নিয়োগ পেলেও অল্প কয়েকদিন কমপ্লেক্সে থেকে আবার তদবীর করে অন্যত্র চলে যায়। সর্বশেষ গত সপ্তাহে একজন চিকিৎসক সংযুক্তিতে ফরিদগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে চলে গেছেন। এভাবে চলে যেতে যেতে মাত্র দুইজনে এসে দাঁড়িয়েছে।

তিনি বলেন, পাশ্ববর্তী উপজেলা ফরিদগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে অনেক চিকিৎসক রয়েছে। অথচ হাইমচরে মাত্র দুইজন। আমরা দুইজন স্বাস্থ্যসেবা দিতে গিয়ে দিন রাত পরিশ্রম করে যাচ্ছি। আমরাওতো মানুষ, আমাদেরও বিশ্রামের প্রয়োজন রয়েছে। কিন্তু আমরা তা পাচ্ছি না। 

উপজেলার কমলাপুরের আমেনা, আবুল হোসেন, চরভাঙ্গার আলামিন, রহিমা এবং তাছলিমার সঙ্গে আলাপ হলে তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, আমরা দীর্ঘক্ষণ এসে বসে আছি। একজন ডাক্তার চিকিৎসা দিচ্ছেন, আমরা সিরিয়াল পাচ্ছি না। আরো ডাক্তার থাকলে আমরা তাড়াতাড়ি চিকিৎসা নিয়ে বাড়ি যেতে পারতাম।

কথা হয় ইউএইচএফপিও ডা. মো. বেলায়েত হোসেনের সঙ্গে। তিনি বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকট রয়েছে। আমি চিকিৎসক পাওয়ার ব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে বার বার যোগাযোগ অব্যাহত রেখেছি। তারা আস্বস্ত করেছেন। 

এ ব্যাপারে হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী বলেন, আমি জেনেছি হাইমচর স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকট চলছে। দ্রুত চিকিৎসক পাওয়ার ব্যাপারে আমি আমাদের সংসদ সদস্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে কথা বলবো।

ডেইলি বাংলাদেশ/আরআর