.ঢাকা, রোববার   ২১ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৭ ১৪২৬,   ১৫ শা'বান ১৪৪০

শ্রমিক ধর্মঘট প্রত্যাহার

 প্রকাশিত: ১৮:০৬ ৯ অক্টোবর ২০১৮   আপডেট: ১৮:১৩ ৯ অক্টোবর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

‘সড়ক পরিবহন আইন-২০১৮’ সংশোধনসহ সাত দফা দাবিতে ডাকা ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। এর আগে রোববার  (৭ অক্টোবর) এই ধর্মঘটের ডাক দেয় পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। 

মঙ্গলবার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশ ট্রাক কাভার্ড ভ্যান ড্রাইভার্স ইউনিয়নের সভাপতি তালুকদার মোহাম্মদ মনির এ ঘোষণা দেন।

তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে আমরা ধর্মঘট স্থগিত করেছি। সাত দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রী, সড়ক পরিবহনমন্ত্রী ও আইনমন্ত্রীর সঙ্গে ৩১ অক্টোবরের মধ্যে আলোচনা হবে বলে তিনি আশ্বাস দিয়েছেন।

বৈঠকে পরিবহন নেতারা তাদের দাবিগুলো নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী সঙ্গে আলোচনা করেন। সড়ক পরিবহন আইন ২০১৮ সংশোধন, সড়ক দুর্ঘটনায় ৩০২ ধারায় মামলা গ্রহণ না করা, পাঁচ লাখ টাকা জরিমানার বিধান বাতিল ও জামিনযোগ্য ধারায় মামলা করা, পুলিশের হয়রানি বন্ধসহ শ্রমিক মালিকদের দাবিগুলো বৈঠকে তুলে ধরা হয়। এগুলো আলোচনার মাধ্যমে সমাধানের আশ্বাস দেন মন্ত্রী।

পরিবহন শ্রমিকদের ৭ দফা দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো, গেল ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে পাস হওয়া সড়ক পরিবহন আইন-২০১৮ সংশোধন করতে হবে; সড়ক দুর্ঘটনায় ৩০২ ধারায় মামলা গ্রহণ করা যাবে না; ৫ লাখ টাকা জরিমানার বিধান বাতিল করতে হবে; তাছাড়া জামিনযোগ্য ধারায় মামলা করতে হবে; সড়ক দুর্ঘটনায় গ্রেফতার করা টাঙ্গাইল জেলা ট্রাক মালিক সমিতির সদস্যসহ সব মালিক ও শ্রমিকদের মুক্তি দিতে হবে; সহজ শর্তে ভারী যানবাহন চালককে ভারী লাইসেন্স দিতে হবে; পুলিশি হয়রানি বন্ধ করতে হবে; ট্রাক টার্মিনাল নির্মাণ করতে হবে; গাড়ির মডেল বাতিল করতে হলে উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে। সারাদেশে ওভারলোডিং বন্ধ করতে হবে; সর্বোপরি রাস্তায় জনসাধারণের চলাচলের জন্য নির্দিষ্ট স্থান ব্যবহার ও জনসচেতনতা বৃদ্ধির কাজ চালাতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বিকেল ৩টার দিকে পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ নেতাদের সঙ্গে বৈঠকে বসেন। এতে ঐক্য পরিষদের আহ্বায়ক মকবুল আহমদ, সদস্য সচিব মো. তাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর