শোক দিবসে কাহিনীচিত্র ‘পঁচাত্তরের ডায়েরি’

ঢাকা, শনিবার   ৩০ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭,   ০৬ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

শোক দিবসে কাহিনীচিত্র ‘পঁচাত্তরের ডায়েরি’

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:২৬ ১৫ আগস্ট ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইতিহাসের বেদনাবিধুর ও বিভীষিকাময় দিন ১৫ আগস্ট আজ। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এই দিনে রাজধানীর ধানমণ্ডির ৩২ নম্বরের বাসভবনে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়।

আর তাই এদিনকে স্মরণ করে টিভি পর্দা সম্প্রচারিত হবে কাহিনীচিত্র ‘পঁচাত্তরের ডায়েরি’। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পরিবারসহ নৃশংসভাবে হত্যার প্রতিবাদ-প্রতিরোধ এবং যোদ্ধাদের ঘটনা নিয়ে সহিদ রাহমান রচিত সাড়াজাগানো গল্প ‘মহামানবের দেশে’ অবলম্বনে কাহিনীচিত্রটি নির্মিত হয়েছে।

‘পঁচাত্তরের ডায়েরি’র পটভূমি ১৯৭৫ সালের ১৪ জুন বঙ্গবন্ধুর রাঙ্গামাটি জেলার বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র উদ্বোধন করার ঘটনা নিয়ে। যেখানে পথিমধ্যে তাকে হত্যার পরিকল্পনা করা হয়। কিন্তু সেই পরিকল্পনা জনপ্রতিনিধি বেলায়েত জানতে পেরে বঙ্গবন্ধুকে সাবধান করেন। তাই সে পরিকল্পনা আর বাস্তবায়িত হয় না। কিন্তু ষড়যন্ত্রকারীরা পরিকল্পনা করে আবার একই বছরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে পরিবারসহ হত্যা করে। এই কুপরিকল্পনা সফল হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা প্রতিবাদ মিছিল বের করে। তারাও পুলিশের হাতে আটক হয় এবং নির্মম নির্যাতনের শিকার হয়। 

এমনই গল্প নিয়ে নির্মিত হয়েছে কাহিনীচিত্র ‘পঁচাত্তরের ডায়েরি’। যেটি নির্মান করেছেন কবি, গীতিকার ও নাট্যকার সহিদ রাহমান। রাকেশ বসুর চিত্রনাট্যে এই কাহিনীচিত্রটি পরিচালনা করেছেন সুমন ধর।

অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, শাহাদাত হোসেন, মনোজ প্রামাণিক, তানিয়া বৃষ্টি, জাহাঙ্গীর আলম ও মাস্টার শাকিল।

আজ (১৫ আগস্ট) রাত ৭টা ৪৫ মিনিটে চ্যানেল আইয়ে কাহিনীচিত্রটি সম্প্রচারিত হবে।

ডেইলি বাংলাদেশ/টিএএস