.ঢাকা, বৃহস্পতিবার   ২১ মার্চ ২০১৯,   চৈত্র ৭ ১৪২৫,   ১৪ রজব ১৪৪০

শৈত্যপ্রবাহ থাকবে আরো ৫ দিন

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ০৯:১৩ ১১ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৫:৫১ ১১ জানুয়ারি ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশসহ উত্তর গোলার্ধের দেশগুলোতে চলছে শীতলতম মাস জানুয়ারি। মাঝে মাঝেই দেশজুড়ে বয়ে যাচ্ছে হালকা থেকে মাঝারি মানের শৈত্যপ্রবাহ। এর প্রভাবে রাজধানী ঢাকাসহ আশপাশের কিছু অঞ্চল ও দেশের বিভিন্ন স্থানে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে অন্তত আরো পাঁচদিন।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশাও থাকতে পারে। ফলে আগামী পাঁচদিন দেশের সামগ্রিক আবহাওয়ার রূপ ও তাপমাত্রা একই থাকতে পারে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার এক পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

এতে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগর পর্যন্ত অবস্থান করছে। ফলে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে দেশের বিভিন্ন স্থানে মৃদু থেকে মাঝারি ধরনের যে শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদফতরের তথ্যমতে, গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহী বদলগাছীতে, ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এদিন রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে আজ শুক্রবার ঢাকায় বাতাসের গতিবেগ ছিল উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার। এছাড়া বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৪৫ শতাংশ।

আগামী ৫ দিনে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

ডেইলি বাংলাদেশ/এসআইএস