Alexa শেষ হলো বিমসটেক সম্মেলন

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

শেষ হলো বিমসটেক সম্মেলন

 প্রকাশিত: ১৪:৩৪ ৩১ আগস্ট ২০১৮   আপডেট: ১৪:৩৪ ৩১ আগস্ট ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

বঙ্গোপসাগর উপকূলবর্তী সাত দেশের জোট চতুর্থ বিমসটেক (বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন) সম্মেলন শেষ হয়েছে। 

এ সম্মেলনে সদস্য দেশগুলোর পারস্পারিক বিদ্যুৎ সহযোগিতা বাড়াতে বিসমটেক গ্রিড গড়ে তোলার সমঝোতা হয়েছে, চুক্তির অপেক্ষায় আছে মুক্ত বাণিজ্য ও অপরাধ ও সন্ত্রাসবাদসহ আরো দুটি চুক্তি। 

এর শেষ দিন সাত দেশের শীর্ষ নেতারা একান্তে বৈঠক করেন। পরে সদস্য দেশগুলোর পারস্পরিক বিদ্যুত সহযোগিতা বাড়াতে বিসমটেক আন্ত:গ্রিড গড়ে তোলার ক্ষেত্রে সমঝোতা হয়েছে। মুক্ত বাণিজ্য অঞ্চল প্রতিষ্ঠার ব্যাপারে জোট একমত হলেও সাত দেশের আইনী কাঠামোর পরিবর্তনের স্বার্থে এটি বাস্তবায়নে ছয়মাস সময় লাগবে। অপরাধী স্থানান্তর ও সন্ত্রাসবাদ ইস্যুতে আরো একটি চুক্তি চূড়ান্ত হলেও ভুটানে অন্তর্বর্তি সরকার থাকায় তা সম্পন্ন হয়নি। তবে সামগ্রিক ভাবেই এবারের সম্মেলন থেকে লাভবান হয়েছে বাংলাদেশ।

রোহিঙ্গা ইস্যুতে সংকটে থাকা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মিয়ানমারের প্রেসিডেন্ট সব সময় একই মঞ্চে ছিলেন। দুজনের মধ্যে দ্বিপাক্ষিক কোনো আলোচনা না হলেও রোহিঙ্গা ইস্যু যে তাদের দু’জনের আলোচনায় স্থান পেয়েছে তা জানিয়েছেন পররাষ্ট্র সচিব।

এদিকে, সম্মেলনের সমাপনি পর্বে বিসমটেক এর পরবর্তি চেয়ারপারসনের দায়িত্ব দেয়া হয়েছে শ্রীলঙ্কাকে, কলম্বোয় হবে পঞ্চম বিমসটেক সম্মেলন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ