শেষ হলো একাদশ সংসদের প্রথম অধিবেশন

ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৭ ১৪২৬,   ১৫ রমজান ১৪৪০

Best Electronics

শেষ হলো একাদশ সংসদের প্রথম অধিবেশন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:৪৩ ১২ মার্চ ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন সোমবার শেষ হয়েছে। গেল ৩০ জানুয়ারি শুরু হওয়া ২৬ কার্যদিবসের এই অধিবেশন সমাপ্তি সম্পর্কে রাষ্ট্রপতির আদেশ পড়ে শোনানোর মধ্য দিয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরী এর ইতি টানেন।

অধিবেশন শুরুর দিন নিয়ম অনুযায়ী সংসদে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পরে এই ভাষণের জন্য ধন্যবাদ জানাতে একটি প্রস্তাব তোলেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। পরে অধিবেশন জুড়ে ওই প্রস্তাবের ওপর আলোচনা করেন সংসদ সদস্যরা। রাষ্ট্রপতির ভাষণের ওপর ১৯৪ জন সংসদ সদস্য ৫৪ ঘণ্টা ৫৭ মিনিট আলোচনা করেন। পরে রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানানোর প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়।

চলতি অধিবেশনে দশ কার্যদিবসের মধ্যে ৫০টি সংসদীয় কমিটি গঠন করা হয়।

সংসদ সচিবালয়ের তথ্য অনুযায়ী, এই অধিবেশনে মোট পাঁচটি বিল পাস হয়। এছাড়া ৭১ বিধিতে পাওয়া ৩২১টি নোটিশের মধ্যে ৩০টি নোটিশ গ্রহণ করা হয়। যার মধ্যে আলোচনা হয়েছে ১৮টি। ৭১(ক) বিধিতে ১৫৫টি নোটিশ আলোচিত হয়েছে। অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দেয়ার জন্য প্রশ্ন জমা পড়ে ১১৪টি। যার মধ্যে সংসদ নেতা জবাব দেন ৪৬টি প্রশ্নের। এছাড়া অন্যান্য মন্ত্রণালয়ের মন্ত্রীদের জন্য দুই হাজার ৩২৫টি প্রশ্ন জমা পড়ে; মন্ত্রীরা উত্তর দেন এক হাজার ৭৩০টি।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পায় আওয়ামী লীগ। ভোট হওয়া ২৯৯ আসনের মধ্যে ২৫৭টিতে জয় পেয়েছে দলটি, জোটগতভাবে তারা পেয়েছে ২৮৮ আসন। অপরদিকে তাদের প্রধান প্রতিপক্ষ বিএনপি ও তাদের জোটসঙ্গীরা সব মিলিয়ে মাত্র আটটি আসন পেয়েছে।

গতবারের মতো এবারো সংসদে বিরোধী দলের আসনে বসে জাতীয় পার্টি। তবে গত সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের চেয়ারে বসছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ। আর এখন পর্যন্ত মন্ত্রিসভায়ও তাদের কেউ নেই।

অধিবেশন চলাকালে গত ২০ ফেব্রুয়ারি শপথ নেন সংরিক্ষত নারী আসনের সংসদ সদস্যরা।

ডেইলি বাংলাদেশ/আরএ

Best Electronics