শেখ কামাল অনেক গুণে গুণান্বিত ছিলেন: তাপস

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৪ ১৪২৭,   ১১ সফর ১৪৪২

শেখ কামাল অনেক গুণে গুণান্বিত ছিলেন: তাপস

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৭ ৫ আগস্ট ২০২০   আপডেট: ১৪:২৬ ৫ আগস্ট ২০২০

গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে ডিএসসিসি মেয়র। ছবি: ডেইলি বাংলাদেশ

গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে ডিএসসিসি মেয়র। ছবি: ডেইলি বাংলাদেশ

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামাল অনেক গুণে গুণান্বিত ছিলেন। 

তিনি বলেন, শেখ কামাল মেধাবী ও বড় মাপের সাংস্কৃতিক কর্মী। তিনি ছিলেন দক্ষ সংগঠক। ক্রীড়াঙ্গণেও তার বিশাল অবদান ছিল। অসামান্য সাংগঠনিক দক্ষতার অধিকারী শেখ কামাল মুক্তিযুদ্ধেও সরাসরি অংশগ্রহণ করেন।

বুধবার শহীদ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকীতে বনানীতে তার কবরে শ্রদ্ধা নিবেদন শেষে গণমাধ্যমকর্মীদের তিনি এসব কথা বলেন।

ডিএসসিসি মেয়র বলেন, শেখ কামাল আসলে এক অনন্য মানুষ ছিলেন। অনেক গুণে গুণান্বিত এই মানুষটির বিচরণ ক্রীড়াঙ্গন, সাংস্কৃতিক পরিমণ্ডলে, বিতর্ক প্রতিযোগিতা এবং রাজনৈতিক অঙ্গনেও ছিল। 

ব্যারিস্টার শেখ তাপস বলেন, জাতির পিতার সন্তান হওয়া সত্ত্বেও শেখ কামাল একেবারেই সাধারণ জীবনযাপন করতেন। সবার সঙ্গে তিনি মিশতেন এবং সবাইকে সুসংগঠিত করতে পারতেন। তাই আজ এতো বছর পরেও আমাদের মাঝে চিরঞ্জীব-চিরভাস্বর হয়ে আছেন। তার সঙ্গে যারা এক মিনিটের জন্য একান্তে এসেছেন এখনো তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন, তার সঙ্গে কাটানো মুহূর্তগুলোর স্মৃতিচারণ করেন।

ডিএসসিসি মেয়র বলেন, ১৫ আগস্ট আমরা তাকে হারিয়েছি। তিনি যদি বেঁচে থাকতেন, তাহলে জাতির পিতা যে স্বপ্ন দেখতেন, তা আরো আগেই বাস্তবায়ন করতেন। তার আত্মার মাগফেরাত কামনা করছি।

তরুণ সমাজের প্রতি আহ্বান জানিয়ে মেয়র বলেন, আমাদের তরুণ সমাজ তার জীবন থেকে অনেক শিক্ষাগ্রহণ করতে পারেন। আমার মনে হয়, আমাদের তরুণ সমাজের কাছে তার জীবন ও কর্ম সম্পর্কে অনেক বার্তা পৌঁছে দেয়ার কাজ বাকি রয়েছে। তার জীবন থেকে অনেক কিছু গ্রহণ করে এই দেশকে কীভাবে এগিয়ে নেয়া যায়, নতুন প্রজন্মের সেদিকে মনোনিবেশ করে নিজেদের গড়ে তোলা উচিত।

মেয়র তাপস বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামালের আজ ৭১তম জন্মবার্ষিকী। আজ এখানে এসেছি তার প্রতি শ্রদ্ধা নিবেদন ও আত্মার মাগফেরাত কামনা করতে। সেই সঙ্গে ১৫ আগস্ট যারা শাহাদত বরণ করেছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করছি।

এর আগে শহীদ শেখ কামালের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ এবং তার আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করেন ডিএসসিসি মেয়র।

ডেইলি বাংলাদেশ/এস.আর/জেডআর/এইচএন