শূন্যে ভাসছে জাহাজ, সত্যি নাকি বিভ্রম (ভিডিও) 

ঢাকা, শনিবার   ৩০ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭,   ০৬ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

শূন্যে ভাসছে জাহাজ, সত্যি নাকি বিভ্রম (ভিডিও) 

সোশ্যাল মিডিয়া ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫৪ ৩০ এপ্রিল ২০২০   আপডেট: ১২:০৯ ৩০ এপ্রিল ২০২০

ছবি: শুন্যে ভাসছে জাহাজ

ছবি: শুন্যে ভাসছে জাহাজ

সমুদ্র সৈকতে নয়, শূন্যে ভাসছে জাহাজ। এমনই এক অলৌকিক দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে। অদ্ভুতুড়ে এমন এক দৃশ্যে তোলপাড় বিশ্ব। 

নিউজিল্যান্ডের মাউন্ট মাউনগানুই সমুদ্র সৈকত থেকে এমনই এক দৃশ্যধারণ করা হয়েছে। আর তাতে দেখা যাচ্ছে, সমুদ্রের উপর মহাশূন্যে ভাসছে ওই জাহাজ। মনিকা শ্যাফনার নামক এক নারী ভিডিওটি তুলে পোস্ট করেন। আর সেই ভিডিও দ্রুত ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ফেসবুকে ওই নারী ভিডিওটির ক্যাপশন হিসেবে লিখেছেন, এই দৃশ্য দেখেছি আমি, যেখানে জাহাজটা শূন্যে ভাসছিল বলে মনে হয়। এর বৈজ্ঞানিক ব্যাখ্যা হলো, অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টিভ্রম।

পরিবেশের বিশেষ পরিবর্তনের কারণে মানুষের চোখে দূরে থাকা কোনো বস্তু দেখার ক্ষেত্রে তারতম্য ঘটে। ফলে অনেক সময় সাধারণ বিষয়টিও অসাধারণ বলে মনে হয়। এটি সম্পূর্ণই বিভ্রম। এই ধরনের ইলিউশনকে বলা হয় ফ্যাটা মরগানা। 

ফ্যাটা অর্থাৎ কাল্পনিক। আর মরগানা অর্থাৎ যাদুকরী। এই ফ্যাটা মরগানার জন্য অনেক সময় জাহাজ ডুবে পর্যন্ত যেতে পারে। ২০১২ সালে ব্রিটিশ ইতিহাসবিদ টিম মালটিনের মতে, টাইটানিক নাকি এই কারণেই ডুবে গিয়েছিল।

সূর্য যখন দিগন্ত রেখায় অস্ত যায় তখনো এমন দৃশ্য দেখা যেতে পারে। দৃশ্যমান জিনিস অদৃশ্য হওয়ার পাশাপাশি সেটি আসলের থেকে বড় বা ছোট আকারেরও দেখা যেতে পারে। আবার আসল অবস্থানের তুলনায় উপরে বা নীচেও দেখাতে পারে। এক্ষেত্রেও নাকি তেমনটাই ঘটেছে।

ভিডিওটি দেখুন এখানে>>>

ডেইলি বাংলাদেশ/জেএমএস